Bootstrap Image Preview
ঢাকা, ২৪ সোমবার, সেপ্টেম্বার ২০১৮ | ৯ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

খালেদার রায়ের শঙ্কা কাটিয়ে সুসংবাদে পুঁজিবাজার

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারী ২০১৮, ০৭:৪৭ PM আপডেট: ১১ ফেব্রুয়ারী ২০১৮, ০৭:৪৭ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতির রায় নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে যে শঙ্কা তৈরি হয়েছিল তা কেটে গেছে। বাজারে এখন গতি ফিরেছে।

রাজনৈতিক অস্থিরতার আতঙ্ক কেটে যাওয়ার পাশাপাশি পুঁজিবাজারের জন্য এসেছে একটি সুসংবাদ। তা হলো- চীনের দুই পুঁজিবাজার সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হচ্ছে। চীনের ওই দুই পুঁজিবাজার কনসোর্টিয়াম করে ডিএসইর ২৫ শতাংশ শেয়ার কিনবে।

সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ এশিয়ার নামকরা দুটি পুঁজিবাজারে। এমন দুই প্রতিষ্ঠান ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হতে যাওয়ায় দেশের পুঁজিবাজারের জন্য বিরাট সুখবর বলে মনে করছেন পুঁজিবাজার বিশেষজ্ঞরা।

প্রতিষ্ঠান দুটি কৌশলগত বিনিয়োগকারী হিসেবে আসার পাশাপাশি চীনের অভিজ্ঞতা ও কৌশল এবং চীনের কোম্পানি ও বিনিয়োগ নিয়ে আসবে। সুতরাং পুঁজিবাজারে এর প্রভাব পড়াটা স্বাভাবিক।

এদিকে  আজ রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে দেখা যায়, দেশের দুই স্টক এক্সচেঞ্জেই সূচক ছিল উর্ধ্বমুখী। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১২৮ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই বেড়েছে ৪০৮ পয়েন্ট। এর ফলে আগের সপ্তাহের বড় পতনের আতঙ্ক কেটেছে পুঁজিবাজারে।

বাজার বিশ্লেষণে জানা যায়, রবিবার ডিএসইতে আগের দিনের চেয়ে লেনদেনও বেড়েছে। এদিন ডিএসইতে ৪৫৫ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে প্রায় ১৫৪ কোটি ৮০ লাখ টাকা বেশি। গত বৃহস্পতিবার(৯ ফেবরুয়ারি) ডিএসইতে লেনদেন হয় ৩০০ কোটি ৬৪ লাখ টাকা।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৯৩টির, কমেছে ২৭টির। আর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১২৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৪১২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৫৫ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২১ কোটি ৬৫ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৮৩৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২২৬টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির শেয়ার দর।

Bootstrap Image Preview