Bootstrap Image Preview
ঢাকা, ১৬ মঙ্গলবার, অক্টোবার ২০১৮ | ১ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০৯ আগস্ট ২০১৮, ০৪:১০ PM
আপডেট: ০৯ আগস্ট ২০১৮, ০৪:১১ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

কোরবানির ঈদকে সামনে রেখে পশুর চামড়ার মূল্য নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।আজ বৃহস্পতিবার (৯ আগস্ট) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে চামড়া ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানান।

তথ্য অনুযায়ী, ঢাকার ভেতরে প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত চামড়ার দাম হবে ৪৫ থেকে ৫০ টাকা।ঢাকার বাইরে এই দাম ৩৫ থেকে ৪০ টাকা। আর ঢাকার ভেতরে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম হবে ১৮ থেকে ২০ টাকা। ঢাকার বাইরে এই দাম ১৩ থেকে ১৫ টাকা।

গত বছরর গরুর চামড়ার মূল্য ঢাকায় প্রতি বর্গফুট ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৫ টাকা ছিল। খাসির চামড়ার মূল্য সারাদেশে প্রতি বর্গফুট ২০ থেকে ২২ টাকা এবং বকরির চামড়ার মূল্য সারা দেশে প্রতি বর্গফুট ১৫ থেকে ১৭ টাকা নির্ধারণ করা হয়েছিল।

বাণিজ্যমন্ত্রী সে সময় বলেছিলেন, সরকার এ বছর চামড়াকে ‘প্রোডাক্ট অফ দ্যা ইয়ার’ ঘোষণা করেছে। আগামী ২০২১ সালের মধ্যে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি করে সরকার ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্য নির্ধারণ করেছে।

এদিকে আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে সারা দেশে চলছে খামারি  ও ব্যক্তি পর্যায়ে লালন পালন করা কোরবানী পশু বিক্রির প্রস্তুতি।কয়েকদিনের মধ্যেই রাজধানী ঢাকাসহ সারাদেশে কোরবানীর পশু বিক্রির হাট বসতে যাচ্ছে।

Bootstrap Image Preview