Bootstrap Image Preview
ঢাকা, ১৮ বৃহস্পতিবার, অক্টোবার ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

মহাকাশ থেকে গাজীপুরের গ্রাউন্ড স্টেশনে সংকেত পাঠাচ্ছে বঙ্গবন্ধু-১

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০১৮, ০৫:৩৩ PM
আপডেট: ২২ মে ২০১৮, ০৫:৩৭ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) নিজস্ব অবস্থান (অরবিট স্লট) থেকে গাজীপুরের গ্রাউন্ড স্টেশনে থেকে আংশিক  সংকেত পাঠাচ্ছে ।

বিষয়টি নিশ্চিত করে বঙ্গবন্ধু গ্রাউন্ড স্টেশন গাজীপুরের ম্যানেজার নাসিরুজ্জামান বনি বলেন, আমাদের স্যাটেলাইট ঠিকমতোই তার অবস্থানে যাচ্ছে এবং মঙ্গলবার দুপুর ২টায় নিজস্ব অবস্থানে পৌঁছেছে। এখন পার্শ্বিয়াল সংকেত পাওয়া যাচ্ছে এবং এর পর পূর্ণাঙ্গ সংকেত পাওয়া যাবে।

গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন থেকে বিএস-১-এর পূর্ণ নিয়ন্ত্রণ পেতে প্রায় দুই মাস সময় লাগবে বলে জানিয়েছেন গাজীপুর গ্রাউন্ড স্টেশনের কর্মকর্তারা।

গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর জানিয়েছেন গাজীপুরের তেলিপাড়ায়  ৫ একর জমির উপর নির্মিত বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ এর গ্রাউন্ড  স্টেশনটি শিগগিরই উদ্বোধন করা হবে।

 গত ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বিএস-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয়। স্পেসএক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ এর মাধ্যমে স্যাটেলাইটটি ১১৯.১ দ্রাঘিমাংশে পৌঁছার জন্য এটি উৎক্ষেপণ করা হয়।

বিসিএসসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক বলেন, তারা এখন বাণিজ্যিকভাবে কার্যক্রম শুরু করার আগে আরো বেশকিছু পরীক্ষা চালাবেন। তিনি বলেন তিন মাসের মধ্যে আমরা বাণিজ্যিক অপারেশনে যাবো।

সরকারি সূত্র জানায়, বিএস-১ প্রতি ২৪ ঘণ্টায় একবার ৩৬ হাজার কিলোমিটার উচ্চতায় একবার পৃথিবী পরিক্রমণ করবে। ফ্যালকন-৯ এর ব্লক-৫ থেকে উৎক্ষেপণের অব্যবহিত পরই বিএস-১ ৩৫ হাজার ৭শ’ কিলোমিটার পথ পাড়ি দেয়। এরপর ১০ দিনে আরো ৩শ’ কিলোমিটার অতিক্রম করে বর্তমান অবস্থানে যায়।

উল্লেখ্য, গত ১১ মে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে (বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিট) ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে স্যাটেলাইটটির সফল উৎক্ষেপণ সম্পন্ন হয়। স্যাটেলাইটটি নিয়ে মহাকাশে রওনা হয় যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ ব্লক-৫ রকেট। এ স্যাটেলাইটে ২৬ কেইউ ব্যান্ড ও ১৪ সি-ব্যান্ড ট্রান্সপন্ডার রয়েছে। এটি পরিচালনা করবে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কম্পানি লিমিটেড (বিসিএসসিএল)। বাংলাদেশ ও আশপাশের এলাকায় সেবা দিতে পারবে এ স্যাটেলাইট।

বাংলাদেশ ও বঙ্গোপসাগরের জলসীমা এর কেইউ-ব্যান্ডের অধীনে থাকবে। এর সঙ্গে ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, ফিলিপাইন ও ইন্দোনেশিয়ায় সেবা দিতে পারবে। কমপক্ষে ১৫ বছর এর মিশন অব্যাহত থাকবে।

Bootstrap Image Preview