Bootstrap Image Preview
ঢাকা, ১৫ বৃহস্পতিবার, নভেম্বার ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

‘আন্তর্জাতিক সুবিধা বন্ধ হলেও চ্যালেঞ্জ মোকাবিলা করবে বাংলাদেশ’ 

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২১ মার্চ ২০১৮, ১০:০৯ PM
আপডেট: ২১ মার্চ ২০১৮, ১০:০৯ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের কারণে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য ও আন্তর্জাতিক ক্ষেত্রে বেশ কিছু সুযোগ-সুবিধা বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তবে তিনি আশা করেন, এসব সুযোগ-সুবিধা বন্ধ হলেও বাংলাদেশ এ চ্যালেঞ্জ ভালোভাবে উতরে যাবে।

আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত সেমিনারে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। বিআইআইএসএস মিলনায়তনে ওই সেমিনারের আয়োজন করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘২০২৪ সালে বাংলাদেশ যখন এলডিসি থেকে বের হয়ে যাবে তখন আমাদের তিন ব্ছরের অন্তরীন সময় দেওয়া হবে। এ সময় ইউরোপীয় ইউনিয়নের রপ্তানিতে কোটা ও ডিউটি ফ্রি সুযোগ বন্ধ হবে। এমনকি কিছু কারিগরি সুযোগ সুবিধা যেমন স্কলারশিপ, প্রশিক্ষণের সুযোগও কমে যাবে। হিসেব করে দেখা যায় এতে প্রতিবছর প্রায় দুই দশমিক সাত বিলিয়ন ডলারের রপ্তানি আয় কম হবে। এজন্য রপ্তানিক্ষেত্রে আমাদের বেসরকারি খাতকে অন্যান্য দিকে বিকশিত হতে হবে। বাংলাদেশ এগোচ্ছে। এসব চ্যালেঞ্জের কথা জেনেই আমি আশা করছি পরবর্তী পর্যায়ে বাংলাদেশ এটা ভালোভাবে উৎরে যেতে পারবে। ’

সেমিনারে আরো বক্তব্য রাখেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ফেকিটামোয়েলোয়া কাটোয়া ইটোইকামানু, বিশ্ব খাদ্য সংস্থার কান্ট্রি ডিরেক্টর ও বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ক্রিস্টা রোডের।

সেমিনারে সভাপতিত্ব করেন বিআইআইএসএসের চেয়ারম্যান মুন্সী ফয়েজ আহমদ।

Bootstrap Image Preview