Bootstrap Image Preview
ঢাকা, ২০ শনিবার, অক্টোবার ২০১৮ | ৫ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

চলতি মাসে আবারো শৈত্যপ্রবাহ, দেখা মিলবে শিলাবৃষ্টি

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারী ২০১৮, ০৮:৪৫ PM
আপডেট: ০২ ফেব্রুয়ারী ২০১৮, ০৮:৪৫ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটির পূর্বাভাস বলছে, চলতি মাসের শুরুর দিকে দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। একই সঙ্গে ফেব্রুয়ারির শেষের দিকে শিলাবৃষ্টিসহ বজ্রঝড়ের দেখা মিলতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

গতকাল বৃহস্পতিবার( ১ জানুয়ারি)আবহাওয়া অধিদফতরে কমিটির বৈঠক হয়। অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদের এতে সভাপতিত্ব করেন।

সামছুদ্দিন আহমেদ বলেন, ফেব্রুয়ারিতে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এই মাসে গড় তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।

কমিটির চেয়ারম্যান জানান, ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের উপর দিয়ে একটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন শিলাবৃষ্টিসহ বজ্রঝড় হতে পারে।

ফেব্রুয়ারির পূর্বাভাসে আরও বলা হয়েছে, মাসের প্রথমার্ধে দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা বা মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা আছে। এ মাসে দেশের প্রধান নদ-নদীগুলোতে পানি প্রবাহ স্বাভাবিক থাকবে।

বিশেষজ্ঞ কমিটির বৈঠকের প্রতিবেদন থেকে জানা গেছে, সদ্য শেষ হওয়া জানুয়ারিতে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৬৫ দশমিক ৪ শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে। জানুয়ারিতে গড় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

এছাড়াও ওই একই প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও পূ্র্বাভাসে বলা হয়েছে। সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থার বিষয়ে বলা হয়েছে, বাংলাদেশের উত্তরাংশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায় ২৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

Bootstrap Image Preview