Bootstrap Image Preview
ঢাকা, ২১ বুধবার, নভেম্বার ২০১৮ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ইবতেদায়ি শিক্ষকদের অনশনে এ পযর্ন্ত অসুস্থ ১৪৫, মেডিকেলে ৬

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০১৮, ০৯:৪১ PM
আপডেট: ১৩ জানুয়ারী ২০১৮, ০৯:৪১ PM

bdmorning Image Preview


খাইরুল বাশার।।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির উদ্যোগে বাংলাদেশ মাসরাসা শিক্ষা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপাপ্ত সকল সতন্ত্র ইবদেতি মাসদাসা জাতীয়করণের দাবিতে বাংলাদেশ জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছে শিক্ষকেরা। অনশনে এ পযর্ন্ত ১৪৫ জন শিক্ষক অসুস্থ হন। তাদের মধ্যে মেডিকেলে ভর্তি হয়েছে ৬ জন। মেডিকেল থেকে মুক্ত হয়েছে তিন জন।

আজ আমরন অনশনের পঞ্চম দিন। এ আমরণ অনশনেরর সভাপত্ত্বি করছেন সমিতির সভাপতি আলহাজ কাজ রুহুল আমিন চৌধুরী।

আজ শনিবার শিক্ষকেরা জানান, ১৯৯৪ সারে একই পরিপ্রেক্ষিতে রেজিস্টার বেসরকারি প্রাইমারি, সতন্ত্র ইবদেতি মাদরাসার শিক্ষকদের বেতন ৫’শ টাকা নির্ধারণ করা হয়। পরবর্তীতে বিগত সরকারের সময় ভাতার টাকা ও বেতন বৃদ্ধিতে ২০১৩ সালের ৯ জানুয়ারি বর্তমান সরকার ২৬ হাজারা ১৯৩টি বেসরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করে। প্রাথমিক বিদ্যালয়ের ন্যায়  সকাল ৯টা থেকে  বিকা্রর ৪টা পযর্ন্ত সরকারি একই সিলেবাসে শিক্ষার্থীদের পাঠদান করানো হয়।

শিক্ষকেরা বলেন, প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় ইবদেতি ৫ম শ্রেণির শিক্ষার্থীরা সমপনি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ন্যায় বিভিন্ন কাজে অংশ নেই। অথচ মাস শেষে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ২২ থেকে ৩০ হাজার টাকা বেতন পান। কিন্ত ইবদেতি শিক্ষকরা তেমন কোন বেতন পান না। তবুও তারা প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় শিক্ষকদের মত যাচ্ছি।

১৫'শ ১৯টি ইবতেদায়ি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ ২৫’শ টাকা আর সহকারি শিক্ষক ২৩’শ টাকা ভাতা পায়। কিন্ত ৮ হাজার ৫’শ টি মাদরাসার শিক্ষকগণ কোন ভাতা পায় না।

Bootstrap Image Preview