Bootstrap Image Preview
ঢাকা, ২০ মঙ্গলবার, নভেম্বার ২০১৮ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

খাবারের দাম বেশি রাখায় জরিমানা, অভিযোগকারীকে ২৫০০ টাকা পুরস্কার

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০১৮, ০৫:৫৭ PM
আপডেট: ১৩ জানুয়ারী ২০১৮, ০৫:৫৭ PM

bdmorning Image Preview


রায়হান শোভন ।।

বাণিজ্য মেলায় খাবারের দাম বেশি নেওয়ার অভিযোগে ‘আল সামস’ নামের একটি ক্যাফেকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।  এই ঘটনায় ওই ক্যাফেকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। যার ২৫০০ টাকা অভিযোগকারী ব্যক্তিকে দেওয়া হয়।

গতকাল শুক্রবার আল মামুন নামের এক ভোক্তার লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪০ ধারা অনুসারে ওই ক্যাফেকে এই জরিমানা করা হয়।

লিখিত অভিযোগে জানা যায়, শুক্রবার ওই ক্যাফেতে গিয়ে খিচুরির অর্ডার করেন আল মামুন। কিন্তু বিল পরিশোধ করার সময় খিচুরির দাম ১০০ টাকা বেশি রাখে। এসময় পানীয়তেও বেশি দাম রাখার অভিযোগ করেন তিনি।

এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক(গবেষণাগার) প্রনব কুমার প্রামাণিক বলেন, লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা সাথে সাথে ‘ক্যাফে সামসের’ বিরুদ্ধে ব্যবস্থা নেই এবং ভোক্তাকে নির্ধারিত জরিমানার ২৫ শতাংশ দিয়ে পুরস্কৃত করি। তিনি বলেন, ভোক্তারা যদি সচেতন হয় তাহলে এই ধরনের অপ্রীতিকর ঘটনাগুলো অচিরেই কমে আসবে।

উল্লেখ্য, কোন ব্যক্তি কোন আইন বা বিধির অধীন নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে কোন পণ্য, ঔষধ বা সেবা বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করিলে তিনি অনূর্ধ্ব এক বৎসর কারাদণ্ড, বা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

Bootstrap Image Preview