Bootstrap Image Preview
ঢাকা, ১৯ শুক্রবার, অক্টোবার ২০১৮ | ৪ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ব্যায়ামের পর যে পাঁচ পানীয় খাওয়া প্রয়োজন

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০৮ আগস্ট ২০১৮, ০১:২৩ PM
আপডেট: ০৮ আগস্ট ২০১৮, ০১:২৩ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক:

প্রতিদিন আপনি যখন ব্যায়াম করেন তখন আপনার পেশীগুলোকে বেশ খাটান আপনি। তাই ব্যায়ামের পরপরই পরিমিতি পরিমাণ কার্বোহাইড্রেট ও প্রোটিনসমৃদ্ধ খাবার খেতে হবে। সেইসঙ্গে ব্যায়ামের পরপরই কোনও না কোনও পানীয় গ্রহণ করা বাধ্যতামূলক

চলুন জেনে নেই ব্যায়ামের পর যেসকল পানীয় খাওয়া উচিত-

ফ্রুট জুস-

ব্যায়ামের সময় আপনার শরীর ঘামের মাধ্যমে অনেক পানি খোয়ায়। পানির এ অভাব পূরণ করার জন্য খেতে পারেন ফলের জুস। জুস খেলে পানির অভাব পূরণের পাশাপাশি গ্লুকোজের স্বল্পতাও কমায়।

ফ্রুট স্মুদি-

ফলের সঙ্গে অল্প একটু দই এবং কিছু বেরিজাতীয় ফল দিয়ে বানিয়ে নিতে পারেন ফ্রুট স্মুদি। বেরির মধ্যে থাকা চিনি আপনার শরীরের গ্লাইকোজেন সরবরাহকে সমৃদ্ধ করে এবং আপনাকে তাৎক্ষনিকভাবে চাঙ্গা করে। এছাড়া বেরিজাতীয় ফল ভিটামিন আর নানা রকম অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর।

চকোলেট দুধ-

ব্যায়ামের পর এক গ্লাস চকোলেট দুধ খেলে সেটা ব্যায়াম পরবর্তী রিকভারিতে সাহায্য করে। কারণ চকোলেট দুধে কার্বোহাইড্রেট এবং প্রোটিনের পরিমিত মিশ্রণ থাকে। এর ফলে যারা নিয়মিত জিমে যান তারা ব্যায়ামের পর এই পানীয়টি খেতে খুব পছন্দ করে থাকেন।

গ্রীক ইয়োগার্ট স্মুদি-

সাধারণ ইয়োগার্টের চেয়ে অনেক বেশি প্রোটিন থাকে গ্রীক ইয়োগার্টে। এ পানীয়টি তাই হতে পারে ব্যায়ামের পর শরীরের শক্তি ফিরিয়ে আনার উপযুক্ত মাধ্যম।

ডাবের পানি-

ডাবের পানিতে আছে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম, পটাশিয়াম এবং পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই পানীয়টি তাই প্রক্রিয়াজাত করা স্পোর্টস ড্রিংকসগুলোর চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর।

Bootstrap Image Preview