Bootstrap Image Preview
ঢাকা, ২১ বুধবার, নভেম্বার ২০১৮ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ত্বকে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে কালো আঙ্গুর

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০৭ জুলাই ২০১৮, ০২:৫৫ PM
আপডেট: ০৭ জুলাই ২০১৮, ০২:৫৫ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

ইউরোপে ছয়-সাত হাজার বছর আগে প্রথম কালো আঙ্গুরের চাষ শুরু হয়। এমনটাই বলা হয়েছে ইতিহাসে। বাংলাদেশ ও এর পার্শ্ববর্তী দেশগুলোতে সবুজ আঙ্গুরের চেয়ে কালো আঙ্গুরের জনপ্রিয়তা তুলনামূলক কম। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর কালো আঙ্গুর খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভাল। শুধু হার্ট বা ত্বকই নয়, দৃষ্টিশক্তি থেকে শুরু করে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ এমনই বেশ কিছু শারীরিক সমস্যায় দারুণ কাজ দেয় এই আঙ্গুর। জেনে নিন কালো আঙ্গুরের কিছু গুণ।

১-মিশিগান ইউনিভার্সিটির একটি গবেষণা থেকে জানা গেছে , কালো আঙ্গুর খেলে হৃদপিণ্ডে রক্ত চলাচল ভাল হয়। এর ফাইটোকেমিক্যাল হার্টের পেশীকে সুস্থ রাখে। পাশাপাশি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

২-কালো আঙ্গুরে থাকে লুটেন এবং জিয়াজ্যানথিন, যা আমাদের দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে।

৩-ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর কালো আঙ্গুর ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করে। এর ফলে বলিরেখা, কালো ছোপ, শুষ্ক ত্বকের বিভিন্ন সমস্যায় কালো আঙ্গুর খুবই উপকারী।

৪-কালো আঙ্গুরে রয়েছে ভিটামিন সি, কে এবং এ যা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়াও এই আঙ্গুরের ফ্ল্যাবনয়েডস, খনিজ, অর্গ্যানিক অ্যাসিড কোষ্ঠ্যকাঠিন্য এবং হজমের সমস্যা ও কিডনির বিভিন্ন সমস্যায় ভালো কাজ দেয়।

৫-কলোরাডো ইউনিভার্সিটির ক্যান্সার সেন্টারের একটি গবেষণায় দেখা গেছে, কালো আঙ্গুর ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে উল্ল্যেখযোগ্য ভূমিকা গ্রহণ করে।

Bootstrap Image Preview