Bootstrap Image Preview
ঢাকা, ২০ বৃহস্পতিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

অটিজম শিশু চিনবেন যেভাবে

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ০১ এপ্রিল ২০১৮, ০৮:২৬ PM আপডেট: ০১ এপ্রিল ২০১৮, ০৯:১১ PM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্কঃ

অটিজম শিশুদের ক্ষেত্রে  প্রচলিত একটি সমস্যা।  বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে সব নারী ও পুরুষরা প্রথম বাবা-মা হন তাদের ক্ষেত্রে এই সমস্যাটা বেশি হয়ে থাকে।  কিন্তু অনেক বাবা-মা বুঝতে পারেন না শিশুর অটিজম সমস্যা। অটিজমের সমস্যা বেশি বুঝা যায় ১০ মাস বয়সের পর থেকে। এই সময়ে আপনার সন্তান যদি অস্বাভাবিক আচরণ করে তবে বুঝতে হবে শিশুর আচারণগত সমস্যা রয়েছে।

অটিজম কী

শিশুদের অটিজম বলতে যেটা বুঝায়, একটি শিশুর কথা দেরি করে আসার সঙ্গে সঙ্গে তার কিছু আচরণগত সমস্যা। সে সামাজিকভাবে মেলামেশা করতে পারে না। শুধু কথা যদি না বলে এটি অটিজমের মধ্যে পড়ে না। তার সঙ্গে তার সামাজিকতা, অন্য একজন মানুষের সঙ্গে বা তার সমবয়সী মানুষের সঙ্গে মেশার বিষয়টিও বুঝাবে। সেটার মধ্যে গলদ থাকলেই বুঝতে হবে অটিজম আছে।

আসুন জেনে নেই কিভাবে চিনবেন অটিজম শিশু।

দেরিতে কথা বলা

শিশুরা সাধারণ ১০ মাস বয়স থেকে কথা বলতে শুরু করে।অভিভাবকদের যে বিষয়টি সবচেয়ে বেশি খেয়াল রাখতে হবে সেটি হচ্ছে আপনার শিশু ১০ মাস বয়সের পর থেকে কথা বলছে কি না।যদি আপনি কোনো সমস্যা মনে করেন তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

চোখে দিকে না তাকানো

শিশুরা সাধারণ চোখে দিকে তাকিয়ে কথা বলবে।এছাড়া কথা বলার সময় কোল থেকেই আপনার বিভিন্ন অঙ্গ -প্রতঙ্গ স্পর্শ করা চেষ্টা করবে। যদি আপনার শিশু চোখে চোখ রেখে কথা না বলে তবে বুঝতে হবে সমস্যা রয়েছে। এটি তার স্বাভাবিক আচরণ না।

একা থাকতে পছন্দ

অটিজম শিশুদের আরেকটি আচরণগত সমস্যা হলো তার একা থাকতে পছন্দ করে।এ ধরনের শিশুরা কারো সঙ্গে মিশতে চায় না।এমনি কারো সঙ্গে খেলতেও পছন্দ করে না।

হাসতে চায় না

আপনার শিশু সুস্থভাবে বেড়ে উঠছে কি না তা বুঝতে পারবেন তার হাসি দেখে।অটিজম শিশুরা খুব একটা হাসতে চায় না।এছাড়া তাদের হাঁটা চলা স্বাভাবিক শিশুদের মত হয় না।তারা কখনোই মুক্ত মনে শব্দ করে যে হাসে না।

খেলাধুলা

অটিজম শিশুরা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত খেলা করে। এছাড়া এসব শিশুরা একা খেলতে পছন্দ করে। তারা কারো সঙ্গে খেলতে বা সময় দিতে পছন্দ করে না। এমনকি বাবা-মার সঙ্গেও না।তবে আপনি শিশুর সাথে খেলা করতে পারেন। বসে বসে তার সঙ্গে কথা আদান-প্রদান করেন।

Bootstrap Image Preview