Bootstrap Image Preview
ঢাকা, ১৭ বুধবার, অক্টোবার ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

অধিকার চেয়ে ভাইরাল হওয়া রাজাকার!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৪ এপ্রিল ২০১৮, ০৯:৩০ PM
আপডেট: ১৬ এপ্রিল ২০১৮, ০৪:১৭ PM

bdmorning Image Preview


চেয়েছিলাম অধিকার হয়ে গেলাম রাজাকার! হ্যাঁ অধিকার চাইলেই রাজাকার বানানো যেন এখন রীতি হয়ে গেছে। আর কোটা আন্দোলনের অনেকগুলোর শ্লোগানের মধ্যে এটি ছিল একটি। ন্যায় দাবী কোটা সংস্কার আন্দোলনের কারণে দেশে এখন এমন রাজাকারের সংখ্যা অধিক বেড়ে গেছে।কোটা সংস্কার আন্দোলনে নামার কারণে যখন রাজাকার হতে হয় তখন গায়ে রাজাকার লিখলেইবা কি? এটাই হয়ত আত্মস্বীকৃত রাজাকার।

এমন রাজাকার হয়ে অন্য সবার মত আন্দোলনে আমরাও ছিলাম। হাতে, মুখে, গায়ে রাজাকার লিখে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের হয়ে অন্য সবার মত দাবীটা ছিল আমাদেরও।

আন্দোলন মুখর দিনে তাদের কেউজীবন ঝুঁকি নিয়ে ক্যামেরা হাতে রাস্তায়, আবার কেউ হাত উঁচিয়ে চিৎকার করে দাবী আদায়ে জন্য রাজপথে। শত শত শিক্ষার্থীদের মধ্যে একজন আবু  সুফিয়ান জুয়েল।

দুই পাশে যখন জনগণের দুই বন্ধু বুলেটপ্রুফ জ্যাকেট পরে আন্দোলনরত শিক্ষার্থীদের ছন্নছাড়া করছে। রণক্ষেত্র সে মুহূর্তে তখন বিডিমর্নিং এর ফটোসাংবাদিক জুয়েল মাথায় টুলের ফাঁকে নিজেকে রক্ষা করার সামান্য চেষ্টা আর পুরোদমে ব্যস্ত ছবি তুলতে। সামাজিক যোগাযোগের কল্যাণে সে ছবিই ভাইরাল। সংবাদ সংগ্রহের এমন চ্যালেঞ্জের ছবি দেখে বাহবা দিচ্ছে অনেকেই। তবে এই গণমাধ্যমকর্মীদের কেউ তুচ্ছ করছে হর হামেশাই।

আরেকটি ছবি, গায়ে সাদা গেঞ্জি, হাতে লাল-কালো কালিতে, রাজাকার আর বুকে ‘আমি রাজাকার’ লিখে আন্দোলনে সে ছিল আমাদের সাথেই। ক্যাম্পাসের ছোট বোন আমার হাতে রাজাকার লিখতে গিয়ে শেষের ‘র’ আর লিখতে পারেনি, আমি দেইনি। আমি রাজাকার হব কেন? বলল আমরা তো রাজাকারই। কেউ যদি কোটা সংস্কারের পক্ষে আন্দোলন করে তারাই রাজাকার হয়ে যায়। পরে আমিই অনেক কে লিখে দিয়েছি ‘রাজাকার’। এমন আন্দোলনে আমরা রাজাকার হতে চাই। এমন রাজাকার ঢাকায় যত প্রাইভেট, পাবলিক ভার্সিটি আছে, যারা আন্দোলনে ছিল, তারা সবাই। কিন্তু সমস্যা হচ্ছে আমি রাজাকার লেখা ছেলেটাকে নিয়ে। সামাজিক মাধ্যম জুয়েলের পক্ষে গেলেও বিপক্ষে গেল তার। ভাইরাল রাজাকারের গুষ্টি উদ্ধারের ব্যস্ত অনেকই। কিছু না জেনে বুঝে ছবি দেখেই ক্ষিপ্ত হওয়া অনেকের কথা, তার বিচার হোক। এরই মধ্যে কেউ কেউ ফেসবুকে ইয়াবা সেবক, নব্য রাজাকার নামে অনেক উপাধি দিয়েছেন তাকে। তবে প্রতিবাদও করেছে অনেকেই।

কথায় আছে দৃষ্টিভঙ্গি বদলান জীবন বদলে যাবে। ভাইরাল ছবি দেখার আগে জানেন তার আন্দোলনের বিষয় বস্তু কি? ‘আমি রাজাকার’ বলার পেছনের কারণ কি? দেখেন তার বয়স কত? জেনেছেন কেন রাস্তায় নেমেছে? বুঝতে চেয়েছেন এই সময়ে রাজাকারা কি কারনে কেন রাজাকার হয়? নাকি কেউ কাউকে রাজাকার বানিয়ে ফায়দা লুটে। তাহলেই বেড়িয়ে আসবে প্রকৃত রাজাকাররা। যারা সর্ষের মধ্যে ভূত।

হাবিবুর রহমান

শিক্ষার্থী ও ফিচার রাইটার

সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যায়ন বিভাগ

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ।

Bootstrap Image Preview