Bootstrap Image Preview
ঢাকা, ১৭ বুধবার, অক্টোবার ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

'সন্ত্রাসের অর্থায়ন এবং গণ-আন্দোলনের হুমকির বিস্তার' শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালা চলছে

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২১ মার্চ ২০১৮, ১০:৪৪ PM
আপডেট: ২১ মার্চ ২০১৮, ১০:৪৪ PM

bdmorning Image Preview


কূটনৈতিক প্রতিবেদক-

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাতিসংঘের মাদক ও অপরাধ (ইউএনওডিসি) এর যৌথ উদ্যোগে "সন্ত্রাসের অর্থায়ন এবং গণ-আন্দোলনের হুমকির বিস্তার" শীর্ষক দুইদিনের একটি জাতীয় কর্মশালা আয়োজন করেছে।

আজ ২১ শে মার্চ ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউএনসিএলওএস কনফারেন্স রুম এ কর্মশালার উদ্বোধন করেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক। ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ, বাংলাদেশ পুলিশ, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ ন্যাশনাল অথরিটি ফর কেমিক্যাল ওয়েপন্স কনভেনশন, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মোট ৩০ জন অংশগ্রহণকারী এই কর্মশালায় অংশ নিয়েছেন। কর্মশালাটি আগামীকাল ২২ মার্চ শেষ হবে।

কর্মশালায় সরকারি কর্মকর্তাদের সন্ত্রাসী তহবিল এবং প্রবাহের প্রসার এবং সরকারি ইউনাইটেড নেশনস সিকিউরিটি কাউন্সিল রেসোলিউশন (ইউএনএসসিআরএস) অনুযায়ী গণআন্দোলনের অস্ত্র বিস্তারের জন্য সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেওয়া হয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্যক্তি ও সত্ত্বাকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করার এবং সদস্য রাষ্ট্রসমূহকে সম্পত্তি ও তহবিল স্থির করার এবং সন্ত্রাসীদের অর্থায়নের প্রবণতা রোধের জন্য যারা সন্ত্রাসী হিসাবে মনোনীত তাদের ভ্রমণকে সীমিত করার জন্য বাধ্য করার আদেশ রয়েছে। ওয়ার্কশপটি কাস্টমাইজ করা হয় যারা এই কাজের সাথে ইমিগ্রেশন এবং সীমান্ত এন্ট্রি পয়েন্ট এবং সেইসাথে দেশের ভিতরে কাজ করার জন্য দায়ী। এই জাতিসংঘের নিষেধাজ্ঞা কার্যকর করার কার্যকর কর্মকাণ্ডের জন্য কর্মশালার প্রক্রিয়া এবং নির্দেশিকাগুলির উপর একটি সুবিন্যস্ততা প্রদান করা হবে।

সন্ত্রাসবাদ মোকাবেলা এবং সন্ত্রাসবাদকে অর্থায়ন করার লক্ষ্যে বাংলাদেশ তার আইনগত ও নিয়ন্ত্রক শাসনকে শক্তিশালী করার ক্ষেত্রে সাহসী পদক্ষেপ নিয়েছে। গৃহীত পদক্ষেপের পাশাপাশি বাংলাদেশ এই ক্ষয়ক্ষতি মোকাবেলায় অন্য দেশ, আঞ্চলিক সংগঠন ও জাতিসংঘের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সন্ত্রাসবাদ এবং সন্ত্রাসবাদের অর্থায়ন সংক্রান্ত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজোলিউশনের (ইউএনএসসিআর) বাস্তবায়নে একটি জাতীয় কমিটি গঠন করেছে।

Bootstrap Image Preview