এই নারীর ৪ দিনের আয় সাড়ে ১৬ হাজার কোটি টাকা!

প্রকাশঃ জানুয়ারি ৮, ২০১৮

বিডি মর্নিং ডেস্কঃ

ইয়াং হুইয়ান। ৩৬ বছরের এই তরুণী চীনের কান্ট্রি গার্ডেন হোল্ডিংসের ভাইস-চেয়ারম্যান। কান্ট্রি গার্ডেন হোল্ডিংস এ শেয়ারের উত্থানের ফলে বছরের প্রথম চার বাণিজ্যিক কর্ম দিবসে তিনি আয় করে নিলেন যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ষোল হাজার কোটি টাকা । এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে ফরচুন ডট কম।    

ব্লুমবার্গের সূচক অনুযায়ী, ৩৬ বছরের ইয়াং হুইয়ান চীনের ধনী নারী এবং দেশটির তরুণ বিলিনিয়ারদেরে একজন। ২০০৫ সালে ইয়াং হুইয়ান বাবা কোম্পানির  অংশীদারিত্ব নিয়ন্ত্রণের দায়িত্ব তার কাধে তুলে দেন। ফোবর্স, ব্লুমবার্গের জরিপে বেশ কয়েকবার শীর্ষধনী মহিলার তালিকায় ছিলেন ইয়াং হুইয়ান।

ইয়াং হুইয়ানের বাবা ইয়াং কউক কিউং ১৯৯২ কান্ট্রি গার্ডেন প্রতিষ্ঠা করেন। কান্ট্রি গার্ডেন প্রথমসারির ডেভেলপার কোম্পানিগুলোর মধ্যে অন্যতম।

২০১৭ সালে  হুইয়ের সম্পদের পরিমাণ ৩৬০ দশমিক ৬ শতাংশ বেড়ে তার মোট সম্পদে আরো যোগ করেছে ২ হাজার ৬৭০ কোটি ডলার। যার সুবাদে ভারতের মুকেশ আম্বানিকে হটিয়ে এশিয়ার দ্বিতীয় শীর্ষ ধনী এখন হুই। ৫৯ বছর বয়সী হুইয়ের মোট সম্পদের পরিমাণ ৩ হাজার ৪১০ কোটি ডলার। সম্পত্তি বিক্রির ঊর্ধ্বগতি ও কোম্পানির নিম্ন ঋণ কৌশল অবলম্বনের সুবাদে এভারগ্রান্ডের শেয়ারে উল্লম্ফন দেখা গেছে।

চীনের শক্তিশালী রিয়েল এস্টেট খাত এ বছর দেশটির প্রপার্টি টাইকুনদের খাতায় ৪ হাজার ৩৮০ কোটি ডলার যুক্ত করেছে। বছর শুরুর পর থেকে কান্ট্রি গার্ডেন হোল্ডিংস কোম্পানির ভাইস চেয়ারম্যান ও প্রধান অংশীদার ইয়াং হুইয়ান অর্জন করেছেন ৮২০ কোটি ডলার। অন্যদিকে সুনাক চায়না হোল্ডিংস লিমিটেডের চেয়ারম্যান সান হংবিনের অর্জনের পরিমাণ ৪২০ কোটি ডলার।

কমেন্টস