এক সহকর্মীর মৃত্যু আর সচিবের আশ্বাসে অনশন ভাঙল ইবতেদায়ী শিক্ষকেরা

প্রকাশঃ জানুয়ারি ১৬, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

এমপিওভুক্তির দাবিতে নন-এমপিওভুক্ত ইবতেদায়ী শিক্ষকরা টানা ১৬ দিন অবস্থান কর্মসূচি ও ৯ দিন আমরণ অনশন শেষে এক শিক্ষকের লাশ নিয়ে মন্ত্রী নয় সচিবের আশ্বাসের ভরসাতেই অনশন ভাঙলেন।

আজ দুপুর ২টা ১৫ মিনিটে রাজধানী ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশনরত শিক্ষকদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়ে জুস পান করিয়ে এ অনশন ভাঙান শিক্ষা সচিব (কারিগরী ও মাদ্রাসা) মো. আলমগীর।

ইতিমধ্যে আন্দোলনে ক্ষুধা, শীত ও চিকিৎসার অভাবে ১৮৫ জন শিক্ষক অসুস্থ এবং কুষ্টিয়ার মিরপুর চিথলিয়া দাখিল মাদ্রাসার সুপার আব্দুল মান্নান নামের একজন শিক্ষক মৃত্যুবরণ করেছেন।

আব্দুল মান্নানের মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন কুষ্টিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা তারিকুর রহমান।

তিনি বলেন, অনশনরত অবস্থায় তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। পরবর্তীতে তার শারীরিক অবস্থার অবনতি হলে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৪ জানুয়ারি (রবিবার) দুপুরে তিনি স্ট্রোক করে মারা যান।

উল্লেখ্য শিক্ষা বোর্ডের নিবন্ধিত স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবিতে ১ জানুয়ারি থেকে প্রেসক্লাবের সামনে আন্দোলন করে আসছেন শিক্ষকেরা। প্রথমে ১ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত সেখানে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। পরে ৯ জানুয়ারি থেকে তারা আমরণ অনশন শুরু করেন। আজ অষ্টম দিনের মাথায় তাঁরা অনশন ভাঙলেন।

অনশনস্থলে সচিব শিক্ষকদের উদ্দেশে বলেন, গত রবিবার শিক্ষকনেতাদের সঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর বৈঠক হয়। গতকাল সোমবার প্রতিমন্ত্রীর সঙ্গে শিক্ষকনেতাদের আরেক দফা বৈঠক হয়। এরপর শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রী এই শিক্ষকদের দাবিদাওয়া প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে কথা বলেন। অর্থমন্ত্রী শিক্ষকদের দাবিদাওয়া নিয়ে তথ্য-উপাত্ত চেয়েছেন। দু-এক দিনের মধ্যে তা অর্থমন্ত্রীকে দেওয়া হবে।

কমেন্টস