ইজতেমা শেষে বাড়ি ফিরতে চরম ভোগান্তিতে মুসল্লিরা

প্রকাশঃ জানুয়ারি ১৪, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে ৫৩ তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মোনাজাত শেষে এবার বাড়ির পথে মুসল্লিরা। কিন্তু প্রচণ্ড ভিড়ে তিল ধারণের ঠাঁই নেই টঙ্গী রেলওয়ে স্টেশনে। আর সড়ক পথে তীব্র যানজটের পাশাপাশি বাসগুলোতে  নেয়া হচ্ছে তিন থেকে চারগুণ ভাড়া।

রোববার বেলা সাড়ে ১১টার দিকে আখেরি মোনাজাত শেষে প্রথম ট্রেনটি ছেড়ে যায়। ট্রেনের ভেতর, ছাদে সব জায়গায় মানুষের উপচেপড়া ভিড় ছিল। দেখা গেছে, একজন অপরজনকে টেনে তুলেছেন ট্রেনের ছাদে।

টঙ্গী স্টেশন মাস্টার আলিমুজ্জামান জানান, আখেরি মোনাজাত শেষে প্রথম বিশেষ ট্রেনটি ছেড়ে যায় বেলা সাড়ে ১১টায়। এর ১০ মিনিট পর পর বিশেষ ট্রেন টঙ্গী স্টেশন ছেড়ে যাচ্ছে।

মোনাজাতে শরিক হওয়ার জন্য রাজশাহী থেকে আসা বারেক বলেন, ইজতেমায় শরিক হতে আমি ট্রেনেই এসেছিলাম। এখন ভিড় ঠেলে ট্রেনে আর উঠতে পারছি না। আর বাসে তো গলাকাটা ভাড়া। তারপরও দেখি বাসের টিকিট পাওয়া যায় কি না।

রোববার সকাল ১০টা ৪০ মিনিটে মোনাজাত শুরু হয়ে শেষ হয় বেলা ১১টা ১৫ মিনিটে। মোনাজাত শেষে মুসল্লিদের ঘরে ফেরার তাগিদ লক্ষ্য করা যায়। শুক্রবার ফজরের নামাজ শেষে আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে তা শেষ হল।

ইজতেমা ফেরত মানুষ ভ্যান, রিকশা, অটোরিকশা, পিকআপ, ট্রাক ও বাসযোগে ঘরে ফিরছেন। তবে পর্যাপ্ত যানবাহন না থাকায় ঢাকার আশপাশের অনেক মানুষকে হেঁটে ঘরে ফিরতে দেখা গেছে।

কমেন্টস