Bootstrap Image Preview
ঢাকা, ১৯ বুধবার, সেপ্টেম্বার ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

আজ পর্দা উঠছে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০১৮, ১২:৫৪ PM আপডেট: ১৩ জানুয়ারী ২০১৮, ১২:৫৬ PM

bdmorning Image Preview


নিজস্ব প্রতিবেদক-

বাংলা একাডেমি প্রাঙ্গণে আজ শনিবার ৩ দিনব্যাপী আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন শুরু হচ্ছে। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনের সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ১৫ জানুয়ারি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন ও ফ্রেন্ডস অব বাংলাদেশের সহযোগিতায় সম্মেলনের আয়োজন করছে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদ। সোমবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। এবার সম্মেলনের প্রতিপাদ্য— 'বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ।' সবার জন্য উন্মুক্ত এ সম্মেলনে অংশ নেয়ার জন্য অনলাইনে এই লিংকে http://banglasahityasammelan.com/register/ নিবন্ধন করা যাবে।

সম্মেলন পরিষদের প্রধান সমন্বয়ক নাসির উদ্দীন ইউসুফ বলেন, বাঙালির হাজার বছরের ইতিহাস রয়েছে, যা জীবন শিল্প-সাধনার কথা বলে, উচ্চারণ করে শান্তির বারতা। বাঙালির সেই ইতিহাস কথা বলে মানবিকতার। মানবিকতার সেই আহ্বান ছড়িয়ে দেওয়াই হবে সম্মেলনের প্রধান উদ্দেশ্য। সম্মেলনে বিষয়ভিত্তিক সেমিনারের সঙ্গে দুটি মঞ্চনাটক ও সঙ্গীত, গল্প ও কবিতাপাঠ, চলচ্চিত্র প্রদর্শনী ও আবৃত্তি অনুষ্ঠান রয়েছে। বিভিন্ন ভাষায় প্রকাশিত বই ও লিটল ম্যাগাজিনের বিক্রয়, প্রদর্শনীর ব্যবস্থাও থাকছে।

শনিবার বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে প্রথম দিনের আয়োজন। একাডেমির বহিরাঙ্গনে প্রদর্শিত হবে দুই চলচ্চিত্র 'সূর্যদীঘল বাড়ি' ও 'পদ্মা নদীর মাঝি'। আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ম্যাড থেটারের নাটক 'নদ্দিউ নতিম'।

এ ছাড়া সন্ধ্যায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও ভারতের কবি-সাহিত্যিকদের প্রীতি সম্মেলন। সন্ধ্যা ৬টায় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে 'বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যের সমকালীন ছোটগল্প' শীর্ষক আলোচনা। এ বিষয়ে আলোচনায় অংশ নেবেন পশ্চিমবঙ্গের বিখ্যাত সাহিত্যিক সমরেশ মজুমদার।

দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হবে 'বাংলা সাহিত্যে দেশ ভাগের অভিঘাত', 'সাহিত্য ও চলচ্চিত্র', 'বাংলা সংবাদ ও সাময়িকপত্রের ২০০ বছর' ও 'সাম্প্রতিক বাংলা উপন্যাসের গতি ও গন্তব্য' শীর্ষক চারটি সেমিনার। একই দিন বিকেলে রবীন্দ্র চত্বরে কবিতাপাঠের সঙ্গে আবহমান বাংলা গানের সুরে শ্রোতা-দর্শকদের হৃদয় রাঙাবেন দুই দেশের কবি-শিল্পীরা।

সম্মেলনের শেষ দিনে রয়েছে তিনটি সেমিনার- 'ভাষা আন্দোলন ও বাঙালি জাতিসত্তা', 'অনুবাদের সাহিত্য, সাহিত্যের অনুবাদ' ও 'প্রযুক্তির বিশ্বে সাহিত্যের সংকট ও সম্ভাবনা'। ওই বিকেলে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও ভারতের বরেণ্য চিত্রশিল্পী যোগেন চৌধুরী।। সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

Bootstrap Image Preview