ছবিতে আওয়ামী লীগের সমাবেশ
যমজ, জোড়া-যমজ আর ভৌতিক হাত

প্রকাশঃ জানুয়ারি ১২, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ একটি বিশাল সমাবেশ আয়োজন করে যেখানে লক্ষ লক্ষ মানুষ অংশগ্রহণ করেন।

সরকারের প্রেস ইনফরমেশন ডিপার্টমেন্ট (পিআইডি) রাতে এই সমাবেশের একটি ডিজিটাল ছবি বিভিন্ন মিডিয়ায় সরবরাহ করে। এই ছবিটি আমাদের জন্য অত্যন্ত শিক্ষণীয়; কারণ এই ছবি দেখে আমরা জানতে পারি যে এই সমাবেশে কেবল আওয়ামী লীগের কর্মী আর সাধারণ জনতা নয়, কিছু অসাধারণ জনতাও অংশগ্রহণ করেছিলেন।

প্রথমত, এই ছবিতে (হলুদ বড় বাক্সে দেখুন) দেখা যাচ্ছে জোড়া-যমজ দুজন ব্যক্তিকে, ওদের দুজনের মাথা একটা গেঞ্জি থেকে বের হয়ে আসছে। তবে জোড়া-যমজ হলেও ওরা এক মায়ের পেটের ভাই হবে না – কারণ তাদের চেহারায় কোনো মিল নেই! এটা হতে পারে যে ওরা দুই মায়ের পেটের যমজ ভাই!

দাঁড়ান! দাঁড়ান! আরো আছে! ডান পাশের জোড়া-যমজ ভাইটার (ছোট হলুদ বৃত্তে) আবার একদম অবিকল দেখতে একটা জোড়া ভাই আছে – যে তার পেছনে দাঁড়িয়ে আছে! তার চেহারাটা একটু অন্য এঙ্গেল থেকে তোলা! এদের চেহারার মিল দেখে মনে হয় তারা এক মায়ের সন্তান!

আবার, বাম পাশের জোড়া-যমজ ভাইটাই (নীল বৃত্ত) বা পিছিয়ে থাকবে কেন? ওরও একটা অবিকল যমজ ভাই আছে যে ওর সামনে দাঁড়িয়ে – ওর চেহারাটা একটু ভিন্ন এঙ্গেলে!

তাছাড়াও, ওদের আরেকটু সামনে দাঁড়িয়ে আছে একজোড়া অবিকল যমজ ভাই! এই দুই ভাই অনেক কসরত করে একজন আরেকজনের প্রতিচ্ছবির মতো পোজ দিয়েছেন। তবে তাদের মধ্যে পেছনের ভাইটার জন্য খারাপ লাগে। ওর বাঁ হাতটা নেই! মনে হচ্ছে ওর একটা ফটোশপ এক্সিডেন্ট হয়েছিল!এই দুঃখী ভাইটার সামনে ভাসছে একটা হাত; যার কোনো শরীর নেই! এটা নিশ্চয় একটা ভূতের হাত।

এইসব জোড়া ভাইদের পেছনে যদি তাকান তাহলে দেখতে পাবেন একটা লোকের অর্ধেক অংশ নেই!  যারা ‘ষ্টার ট্রেক’ দেখেন, তারা বুঝতে পারবেন যে স্কটি ম্যাটার ট্রান্সমিশন করতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেছিলো; এই লোকের অর্ধেক শরীর এখন এন্টারপ্রাইজের ভেতর (পৃথিবীর অক্ষপথে) আর বাকি অর্ধেক এই সমাবেশে!তাছাড়া, পিআইডির এই ছবিতে আমরা দুটা উল্টো প্রতিচ্ছবির ব্যানার দেখতে পাচ্ছি! আসলে পুরো ছবিটাই উল্টো প্রতিচ্ছবি!

মঙ্গলবারের সমাবেশটি যে অনেক বড় ছিল সেটা আমরা দেখেছি। কিন্তু আমরা যা-ই দেখে থাকি, পিআইডি সেটা নিয়ে সন্তুষ্ট ছিল না; অতএব, পিআইডি তার কবি-সুলভ কল্পনা ব্যবহার করে ফটোশপের ক্লোন টুল আর এয়ার ব্রাশ ব্যবহার করে এমন একটা ছবি তৈরি করেছে যাতে দেখা যায় সমাবেশটি কানায় কানায় পূর্ণ এবং এতে আসল-নকল সব ধরণের মানুষ আছে!

শাবাশ পিআইডি! আপনারা সত্যি ফটোশপ আর্টিস্টদের জন্য অনুপ্রেরণা; এবং আপনারা সত্যিই মানুষের অনেক আস্থাভাজন! চালিয়ে যান!

সূত্র-ডেইলি স্টার

কমেন্টস