অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে গিনেস বুকে নাম লেখাচ্ছে কিশোরগঞ্জের আইসিটি ক্লাস

প্রকাশঃ জানুয়ারি ১১, ২০১৭

রাজীবুল হাসান, ভৈরব প্রতিনিধি-

অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে কিশোরগঞ্জের কুলিয়ারচরে বিশ্বের ইতিহাস গড়া বৃহৎ তথ্য ও প্রযুক্তি ক্লাস অনুষ্ঠিত হয়েছে। এই ক্লাসের মাধ্যমে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ। ১৩টি উপজেলার তিন হাজার ২০০ শিক্ষার্থী নিয়ে ক্লাস পরিচালনা করেন জনপ্রিয় লেখক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার বেলা ১২টায় কুলিয়ারচর থানা মাঠে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে তথ্য ও প্রযুক্তি বিষয়ক সবচেয়ে বৃহৎ এ ব্যবহারিক ক্লাস শুরু হয়।

ড. জাফর ইকবাল ব্যবহারিক ক্লাসে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের তিন হাজার ২০০ শিক্ষার্থীকে চুম্বক ও কম্পাস বানাতে শেখান।

এরপর আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। ভৈরব কুলিয়ারচর আসনে সংসদ সদস্য ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন, জেলা প্রশাসক আজিমদ্দিন বিশ্বাসসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইতিহাস গড়ার অনুষ্ঠানটি আয়োজন করেন কুলিয়ারচর উপজেলা প্রশাসন।

এখন পর্যন্ত স্কুল পর্যায়ে বিজ্ঞান বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাস আয়োজনের কৃতিত্ব রয়েছে অস্ট্রেলিয়ার। ২৯০০ শিক্ষার্থীকে একসাথে ক্লাস করিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠিয়েছিল অস্ট্রেলিয়া।

এছাড়াও ব্যবহারিক ক্লাসে একই সঙ্গে বিশ্বের সবচেয়ে ছোট সার্টিফিকেট তৈরির রেকর্ড করা হয়। ক্লাসে অংশ নেয়া ৩ হাজার ২০০ শিক্ষার্থীদের বিশ্বের সবচেয়ে ছোট সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

 

Advertisement

কমেন্টস