সিম কোম্পানিদের মতো অন্য মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠানো যাবে

প্রকাশঃ জুলাই ২২, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

এক মোবাইল ব্যাংকিং থেকে অন্য মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠানোর আন্তঃব্যবস্থা চালুর জন্য সরকার কাজ করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় নির্দেশনা দিয়েছেন, আমরা এ বিষয়ে কাজ করছি।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সম্মেলন কক্ষে জাতিসংঘের ই-গর্ভনমেন্ট র‍্যাংকিং-এ বাংলাদেশের অবস্থান বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের পলেসি এডভাইজার অনীর চৌধুরী প্রমুখ।

মোবাইলে এক অপারেটর থেকে যেমন অন্য অপারেটরে কল করা যায়। কিন্তু এক মোবাইল ব্যাংকিং থেকে অপর মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠানো যায় না। এটা একটি সমস্যা বলে উল্লেখ করেন জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, বর্তমানে গ্রামীণফোন থেকে রবিতে, রবি থেকে টেলিটক, টেলিটক থেকে এয়ারটেলে ফোন করতে পারি আমরা। কিন্তু যদি কেউ বিকাশ থেকে সিওর ক্যাশ বা রকেটে টাকা পাঠাতে চান, তাহলে সেটা সম্ভব নয়। মোবাইল থেকে যদি এক অপারেটর অন্য অপারেটরদের কল দিতে পারি, তাহলে এক মোবাইল ব্যাংকিং থেকে অন্য ব্যাংকিংয়ে কেন টাকা পাঠাতে পারব না?

তিনি আরও জানান, ৯ বছরে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা হয়েছে ৫৪ শতাংশ। আগামী ২০২১ সাল নাগাদ সরকারের ৯০ শতাংশ সেবা ইন্টারনেটে নিয়ে আসা হবে।

কমেন্টস