যেসব স্মার্টফোনের ব্যাটারি পুরনো হলেও স্লো হয় না

প্রকাশঃ জুলাই ৫, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক :

সফটওয়্যারের মাধ্যমে আইফোন স্লো করে দেয়ায় সমালোচিত হচ্ছে অ্যাপল। এজন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়ে ব্যাটারির দামও কমিয়েছে অ্যাপল। কিন্তু, ক্রেতাদের না জানিয়ে সফটওয়্যার আপডেটের মাধ্যমে ফোনের কর্মক্ষমতা কমিয়ে দেয়ায় কমপক্ষে ১২টি মামলা করা হয়েছে অ্যাপলের বিরুদ্ধে। এর ঠিক পর পর বিভিন্ন ফোন নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, ব্যাটারি পুরনো হয়ে গেলে তারা তাদের ফোনে এমনটি করেন না।

স্যামসাং ও এলজি ফোন অ্যারেনা সাইটকে পাঠানো মেইলে জানিয়েছে, পুরনো ব্যাটারির কারণে তারা অ্যাপলের মতো ফোনের পারফর্মেন্স স্লো করে দেন না।

এল জি বলেছে, ‘আমরা কখনো এমন করিনি, করবো না। আমরা ক্রেতাদের কথা চিন্তা করি।’

অন্যদিকে স্যামসাং জানিয়েছে, ‘ফোন পুরনো হয়ে গেলে সফটওয়্যার আপডেট দিয়ে আমরা সিপিউর কর্মক্ষমতা কমিয়ে দেই না।’

ঠিক একদিন আগে এইচটিসি ও মটোরোলা দ্য ভার্জ সাইট জানিয়েছিল, তারা পুরনো ব্যাটারির কারণে তাদের ফোনের পারফর্মেন্স স্লো করে দেয় না।

ব্যাটারি পুরনো হয়ে গেলে আইফোনে বিভিন্ন কাজ করতে সমস্যা হতে পারে। এমনকি ফোনটি হঠাৎ বন্ধও হয়ে যেতে পারে। এই সমস্যাটি যেন না হয় সেজন্য অ্যাপল আইফোন অপারেটিং সফটওয়্যারের আইওএস ১০.২.১ সংস্করণে কিছু পরিবর্তন করা হয়।

নতুন অপারেটিং সিস্টেম ব্যাটারির চার্জ আরও ভালোভাবে বিভিন্ন কাজে বণ্টন করে। এর ফলে ফোনগুলো হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার পরিবর্তে ধীর গতিতে কাজ করে।

আইফোনের ব্যাটারি বদলে নিয়ে খুব সহজেই এই সমস্যাটির সমাধান করা যায়। কিন্তু, অ্যাপল এ বিষয়ে কোনো বক্তব্য না দিয়ে তাদের অপারেটিং সিস্টেমে পরিবর্তন ঘটিয়েছে।

অন্যান্য ফোন নির্মাতা কোম্পানির বিবৃতিগুলো থেকে একটি বিষয়ই স্পষ্ট হচ্ছে- ব্যাটারি পুরনো হয়ে গেলে ফোন স্লো করে দেয়া স্বাভাবিক কোনো পদ্ধতি নয়। অ্যাপল বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করে ফেলেছে।

কমেন্টস