ছুঁড়ে মাড়লেও ভাঙবে না ফোন

প্রকাশঃ জুলাই ৫, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক :

ফোন অনেকে কাছ খুব সখের জিনিস আর উপকারীতো বটেই। কিন্তু রাগ বা আচমকা পড়ে যাওয়া মোবাইল ফোনের প্রধান শত্রু। একবার পড়ে গেলে বা ছুড়ে মাড়লে সবই শেষ! সাধের ফোনটির ক্ষতি তখন ঠেকায় আর কে। তবে জামার্নির এক ছেলে দাবি করেছে পড়ে গেলেও ভাঙবে না ফোন।

অ্যাকটিভ ড্যাম্পিং নামের এই পদ্ধতির কারণে ফোন নির্দিষ্ট উচ্চতা থেকে মাটিতে পড়লেই এর সঙ্গে লাগানো চারটি স্প্রিংয়ের পায়া খুলে মাটিতে অবতরণ করবে। যা ফোনকে আচমকা আঘাত পাওয়ার হাত থেকে বাঁচাবে।

এক সর্বভারতীয় গণমাধ্যমের একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, জার্মানির অ্যালেন বিশ্ববিদ্যালয়ের ২৫ বছর বয়সী এক ছাত্র ফিলিপ ফ্রেনজেলের মাথায় এই ধারণাটি আসে। তিনি একবার ভুল করে মোবাইল-সহ ​তাঁর জ্যাকেট ছুড়ে ফেলেছিলেন। সিঁড়িতে ধাক্কা খেয়ে ফোন ভেঙে যাওয়ার পরে এই এয়ারব্যাগের কথা মাথায় আসে।

জার্মানির অ্যালেন বিশ্ববিদ্যালয়ের ২৫ বছর বয়সী শিক্ষার্থী ফিলিপ ফ্রেনজেলের মাথায় এই ধারণাটি আসে। একবার তিনি ভুল করে মোবাইলসহ ​​তাঁর জ্যাকেট ছুড়ে ফেলেছিলেন। সিঁড়িতে ধাক্কা খেয়ে ফোন ভেঙে যাওয়ার পরে এই পদ্ধতির কথা তার চিন্তায় আসে।

এই কেসের চার কোনায় চারটি ধাতব স্প্রিং রয়েছে। মাটিতে ফোন পড়ার ঠিক আগের মূহুর্তেই স্প্রিংগুলো বেরিয়ে এসে ফোন মাটিতে পড়ার সময়ে গতিবেগ কমিয়ে দেয়। এর ফলে ফোনের গতিজাড্য সঙ্গে সঙ্গে স্থিতিজাড্যে চলে আসে।

বাজারে এখনও এই এয়ারব্যাগটি আসেনি। একটি মাত্র পেটেন্ট আছে, যা কেবল ফ্রেঞ্জেলের কাছেই রয়েছে। জার্মান মেকাট্রনিক্স সোসাইটি থেকে ফ্রেঞ্জেলকে সম্মানিতও করা হয়েছে। আপাতত অপেক্ষা, কবে এই এয়ারব্যাগ বাজারে আসে।

কমেন্টস