অবশেষে ৭ বছর পর অ্যাপল-স্যামসাংয় যুদ্ধের অবসান

প্রকাশঃ জুন ২৮, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক :

দীর্ঘ সাত বছর পর অ্যাপল-স্যামসাংয়ের মধ্যকার পেটেন্ট যুদ্ধের অবসান ঘটেছে। ২৭ জুন, বুধবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি আদালতে এই দুই প্রতিষ্ঠান নিজেদের মধ্যে সমঝোতা করার কথা জানিয়েছে। অবশ্য কীভাবে তারা নিজেদের মধ্যে এই সমঝোতা করবে, এ বিষয়ে সুস্পষ্ট তথ্য জানানো হয়নি। 

বার্তা সংস্থার এক প্রতিবেদনে বলা হয়, এ বিষয়ে সান্তা ক্লারা ইউনিভার্সিটি স্কুল অব ল এর সহযোগী অধ্যাপক ব্রেইন লাভ বলেন, ‘এই সমঝোতার মাধ্যমে স্মার্টফোন পেটেন্ট ওয়ার-এর আনুষ্ঠানিক সমাপ্তি হলো। এখন প্রশ্ন করার সুযোগ রয়েছে যে, এত সময় ধরে চলা এই মামলার প্রাপ্তি কী?’ মামলার সমাপ্তিতে সন্তুষ্টি প্রকাশ করেছে অ্যাপল। তবে স্যামসাং আনুষ্ঠানিক কোনো বক্তব্য জানায়নি।

২০১১ সালের মাঝামাঝি সময় থেকে দুই প্রতিষ্ঠানের মধ্যে পেটেন্ট যুদ্ধ শুরু হয়। সেই সময়ে স্যামসাংয়ের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ তোলে অ্যাপল। যুক্তরাষ্ট্রের ট্রেড আদালতে করা মামলায় অ্যাপল অভিযোগ করেছিল যে, স্যামসাংয়ের তৈরি গ্যালাক্সি ফোন ও ট্যাবলেটে অ্যাপলের মোট ছয়টি পেটেন্ট লঙ্ঘন করা হয়েছে। মামলায় সে বার জয়ী হয়েছিল অ্যাপল।

এরপর ২০১২ সালে স্যামসাংকে আদালত এক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয়। তবে রায়ের বিপরীতে স্যামসাং আপিল করার পর এই টাকার পরিমাণ কমে যায়। অ্যাপল দুই দফায় ভাগ করে টাকা দাবি করে, প্রযুক্তিগত পেটেন্ট নকল করায় ৩৮ কোটি ২০ লাখ ডলার এবং প্যাকেজিং নকল করার দায়ে আরও ৩৮ কোটি ২০ লাখ ডলার।

পরবর্তী সময়ে চলতি বছরের মে মাসে পেটেন্ট মামলায় স্যামসাংকে দোষী সাব্যস্ত করে অ্যাপলকে ৫৩ কোটি ৯০ লাখ ডলার পরিশোধের নির্দেশ দেয় আদালত। এর আগে পেমেন্ট মামলায় অ্যাপলকে ৩৯ কোটি ৯০ লাখ ডলার দিয়েছিল স্যামসাং।

কমেন্টস