আপনার ব্যক্তিগত ম্যাসেজ স্ক্যান করছে ফেসবুক!

প্রকাশঃ এপ্রিল ৬, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

ফেসবুক ম্যাসেঞ্জারে আপনি আপনার কাছের মানুষ থেকে শুরু করে অফিসিয়াল কাজে যেসব ম্যাসেজ আদান প্রদান করে থাকেন এগুলো সম্পূর্ণ গোপনীয়। কিন্তু আপনি ভাবেন যে এগুলো কেউ দেখতে পারে না বুঝতে পারে না। যদি এমনটাই ভেবে থাকেন তাহলে আপনি বোকার রাজ্যে বসবাস করছেন। কারণ আপনার ব্যক্তিগত ম্যাসেজ স্ক্যান করছে ফেসবুক!

গতকাল বৃহস্পতিবার ফেসবুক কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে, ফেসবুক অটোম্যাটেড টুল ব্যবহার করে আপনার ম্যাসেঞ্জার চ্যাট হিস্টরি স্ক্যান করে থাকে। তবে এটি তারা করে থাকে ম্যাসেঞ্জারের মাধ্যমে ম্যালওয়্যার লিংক আর শিশু পর্ন ছবি খুঁজে বের করতে। এছাড়াও এই টুলের মাধ্যমে তারা কোনো চ্যাটে ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড ভঙ্গ করছে কীনা সেটাও খতিয়ে দেখে।

সিএনএন এক প্রতিবেদনে জানায়, ফেসবুকের মডারেটররা অন্য ব্যবহারকারী দ্বারা ফ্ল্যাগড করা কোন ম্যাসেজ চাইলেই রিভিউ করতে পারে।

যদিও ফেসবুক অনেকদিন আগেই এই ব্যাপারটি নিশ্চিত করেছিল যে তারা ফেসবুক পোস্টের কমিউনিটি স্ট্যান্ডার্ড ভঙ্গের বিষয়টি খতিয়ে দেখে। তবে অনেক ব্যবহারকারীই গতকালের আগেও নিশ্চিত ছিলেন না যে তাদের ম্যাসেঞ্জারের চ্যাটও ফেসবুকের নজরদারির তালিকায় আছে।

ফেসবুকের একজন মুখপত্র জানান, ব্যবহারকারীদের পরষ্পরের মধ্যে আদানপ্রদান করা ম্যাসেজ অ্যাড টার্গেটিংয়ের জন্য ব্যবহৃত হয় না। তাছাড়া আমরা ব্যবহারকারীদের ভয়েস এবং ভিডিও কল ট্র্যাক করে থাকি না।

কমেন্টস