রাশিয়ান অ্যান্টি-ভাইরাস ব্যাবহারে না করার নির্দেশ!

প্রকাশঃ ডিসেম্বর ৩, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) রাশিয়ার তৈরি অ্যান্টি-ভাইরাস ব্যবহার না করার জন্য সরকারী সকল বিভাগকে সতর্ক করে দিয়েছে। তাদের ধারণা রুশ সরকারের প্রনদনায় সাইবার হামলা চালাতে পারে।

শনিবার এনসিএসসি থেকে দেশটির সকল স্থায়ী সচিব ও গণমাধ্যমে খোলা চিঠি দিয়ে বিষয়টি জানানো হয়। এনসিএসসি এর প্রধান নির্বাহী সিয়ারান মার্টিন ওই চিঠিতে সতর্ক করে দিয়ে বলেন, এটি একটি জাতীয় নিরাপত্তা ঝুঁকি।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি অনুরূপ পদক্ষেপ নিয়েছিলো সেপ্টেম্বরে। নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি বিবেচনা করে মস্কো ভিত্তিক ক্যাসপারস্কি ল্যাব এর সকল সফ্টওয়্যার ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশ দেয়। এ সময় ক্যাসপারস্কি ল্যাব কোম্পানিকে রাশিয়ার গুপ্তচর হিসেবে আক্ষ্যা দেওয়া হয়।

তবে এনসিএসসি বর্তমানে ক্যাসপারস্কি ল্যাবের সঙ্গে বৈঠক করছে। কোম্পানি সকল অভিযোগ প্রত্যাখ্যান করে বলে, ‘রাশিয়া বা অন্য কোন সরকারের সঙ্গে তাদের রাজনৈতিক সম্পর্ক নেই। সাইবার হামলার মাধ্যমে বিশ্বের কোন সরকারকে সাহায্য করা হয়নি কখনো। আমরা রাশিয়াকে তথ্য দিয়ে সাহায্য করছি না, এ বিষয়টির গ্রহনযোগ্যতা আনার ব্যবস্থা খুঁজছি আমরা।’

ক্যাসপারস্কি ল্যাবের একজন পরিচালক ইয়ান লেভি, জনসাধারনকে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘আমরা সত্যিই এমন কিছু করতে চাই না যাতে মানুষ ক্যাসপারস্কি সফটওয়্যার ব্যবহার বন্ধ করে দেয় একটি ভুল তথ্যের ভিত্তিতে। সিএনএন

কমেন্টস