মরণখেলা ‘ব্লু হোয়েল’ ঠেকাতে সব স্কুলে নিষিদ্ধ হচ্ছে স্মার্টফোন!

প্রকাশঃ সেপ্টেম্বর ১০, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

ভারতে ছড়িয়ে পড়া মরণখেলা খ্যাত ব্লু হোয়েল চ্যালেঞ্জের মোকাবিলা করতে এবার মাঠে নামছে প্রশাসন। স্কুলে স্মার্ট ফোন নিয়ে আসা বা তার ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করেছে দেশটির উত্তরপ্রদেশ শিক্ষা দপ্তর।

ব্লু হোয়েল আতঙ্ক গ্রাস করেছে গোটা দেশকে। চলতি সপ্তাহের গোড়ার দিকে ইন্দিরা নগরে চোদ্দ বছরের কিশোরের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। তারপরই সতর্ক হয় প্রশাসন।

অভিভাবকদের উদ্দেশ্যে বার্তা জারি করা হয়, সন্তানদের উপর নজর রাখার জন্য। যাতে কোনওভাবেই কোনও কিশোর বা কিশোরী এই মারণ ফাঁদে পা না দেয়, তার জন্য সতর্ক থাকতে বলা হয়।এবার আরও এক ধাপ এগিয়ে, লখনউয়ের স্কুলগুলিতে স্মার্ট ফোন নিয়ে আসা ও তার ব্যবহার পুরোপুরি বন্ধ করে দিয়েছে প্রশাসন।

জেলা স্কুল পরিদর্শক মুকেশ কুমার সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন বাড়িতে মোবাইল রেখে স্কুলে এলে, অভিভাবকরা ফোন পরীক্ষা করে দেখতে পারবেন। এমনকি মোবাইল ফোন নির্ভরতাও অনেকটাই কমবে পড়ুয়াদের। স্কুলে প্রায় ৮-৯ ঘন্টা মোবাইল ছাড়া থাকলে ফোনের সঙ্গে সেই সংযোগ গড়ে উঠতে পারবে না, যা তাদের সেই মারণ খেলায় অংশ নিতে কিছুটা হলেও পিছিয়ে দেবে।

এরই সঙ্গে, স্কুল কর্তৃপক্ষকেও সতর্ক থাকতে বলা হয়েছে। দরকার পড়লে নিয়মিত ছাত্রছাত্রীদের ওপর নজরদারি চালানোর ব্যবস্থা রাখার কথাও বলা হয়েছে। আর ব্যবস্থা রাখতে হবে কাউন্সেলিংয়ের। গত সপ্তাহেই উত্তরপ্রদেশ পুলিশ প্রতিটি জেলায় এই চ্যালেঞ্জকে নিষিদ্ধ ঘোষণা করার নির্দেশিকা জারি করে।

Advertisement

কমেন্টস