বিশ্বের সবচেয়ে ছোট আকারের ‘উড়ন্ত গাড়ি’ বাজারে আনছে টয়োটা!

প্রকাশঃ মে ১৪, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

জাপানের গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা ঘোষণা করেছে, একটি উড়ন্ত গাড়ি তৈরি করার কাজ করছেন এমন একদল প্রকৌশলীকে তারা আর্থিক সহায়তা দেবে। স্কাইড্রাইভ নামে এই গাড়িতে ব্যবহৃত হবে ড্রোন প্রযুক্তি। পৃথিবীতে উড়ন্ত গাড়ির যত মডেল এ পর্যন্ত বেরিয়েছে – তার মধ্যে এটিই হবে সবচাইতে ছোট আকারের।

এতে থাকবে তিনটি চাকা এবং চারটি রোটার বা প্রপেলর- যেমনটা আজকালকার ড্রোনগুলোতে দেখা যায়। এটি হবে সাড়ে ৯ ফিট লম্বা এবং চওড়ায় হবে সাড়ে চার ফিটের কিছু কম। এটাই উড়ন্ত গাড়ি মাটি থেকে ১০ মিটার ওপর দিয়ে উড়তে পারবে। এর গতি হবে সর্বোচ্চ প্রতি ঘন্টায় ৬২ মাইল।

‘কার্টিভেটর’ নামে এই গ্রুপটির কার্যালয় মধ্য জাপানের টয়োটা সিটির বাইরে। এতদিন পর্যন্ত তারা জনগণের কাছ থেকে অর্থ তুলে এই প্রকল্পের কাজ চালিয়েছে। তবে টয়োটা বলছে, কার্টিভেটরকে তারা এই প্রকল্পের জন্য ৫ কোটি ইয়েন দিতে রাজী হয়েছে – যা ২ লাখ ৭৪ হাজার পাউন্ডের সমতূল্য।

স্কাইড্রাইভ তৈরির জন্য কাজ করছেন ৩০ জন স্বেচ্ছাসেবী প্রকৌশলী। তারা আশা করছেন ২০২০ সালে টোকিওতে যে গ্রীষ্মকালীন অলিম্পিক হবে, তাতে মশাল প্রজ্জ্বলনের জন্য এই উড়ন্ত গাড়ি কাজে লাগানো যাবে।

উড়ন্ত গাড়ি এক সময় ছিল কল্পবিজ্ঞানের বিষয়। কিন্তু এখন পৃথিবীর অনেকগুলো দেশেই উড়ন্ত গাড়ি বানানোর গবেষণা চলছে। এর মধ্যে আছে যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ডস, ও চীন। খবর বিবিসির।

Advertisement

কমেন্টস