চূড়ান্ত হলো সাকিবের অপারেশনের সময়!

প্রকাশঃ আগস্ট ৯, ২০১৮

মেজবা মিলন।।

ঘরের মাথে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলংকার বিপক্ষে ফিল্ডিং করার সময় বাঁ হাতের  কনিষ্ঠ আঙ্গুলের চোট পান টাইগার দলের টেস্ট ও টি-টোয়েন্টির ক্যাপ্টেন সাকিব আল হাসান।পরে এক্স-রে রিপোর্ট থেকে  জানা গিয়েছিলো আঙ্গুলে চিড় ধরা পড়েনি সাকিবের। তবে সেলাই লেগেছে তাঁর।

কিন্তু সেই সেলাইয়ের দাগ মুছে গেলেও এখনো শতভাগ সেরে উঠতে পারেনি এই বিশ্ব সেরা অলরাউন্ডার।এখনো আঙুল স্বাভাবিক ভাবে বাকা করতে পারেন না।ব্যথা উঠলেই নিতে হয় ইনজেকশন।ঠিক ভাবে ব্যাট করতে পারেন না। দিন যতই যাচ্ছে ক্রমোশ ব্যথা বেড়েই যাচ্ছে।তাই আর বয়ে নিয়ে বেড়াতে পারছেন না। দ্রুতই অপারেশন করাতে চান।কিন্তু কবে সেই অপারেশন করাবেন সাকিব?

সাকিবের প্রসঙ্গে বিসিবির বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন গুলশানের একটি হোটেলে সাংবাদিকদের বলেন, সাকিব আমাকে ফোন করেছিল। বলেছিল যে হাতে অপারেশন করাতে হবে। হেড কোচও ওখান থেকে ফোন করেছিল। কারণ যে স্ট্রেংথ ওর দরকার, সেটা পাচ্ছে না ব্যাটিংয়ে। ইনজেকশন নিয়ে নয়ে খেলছে। কিন্তু অপারেশন হলে অন্তত ছয় সপ্তাহের বিরতি দরকার। এত লম্বা বিরতি পাওয়াটা কঠিন। প্রথম চেষআ করা হচ্ছে যদি কোনো খেলার মাঝখানে ওকে বিরতিটা দেওয়া যায়। আর তা না হল একটা খেলাই বাদ দিতে হবে। যেটা ওকে ছঅড়া খেলা আমরা চিন্তাই করতে  পারছি না।

তিনি আরও বলেন, এশিয়া কাপের আগেও হতে পারে, পরেও হতে পারে। জিম্বাবুয়ে সিরিজের সময় হতে পারে। আজকে কোচের সঙ্গে যে কথা হয়েছে, ও বলেছে এশিয়া কাপের কথাই। আমি বলেছি, এশিয়া কাপের চেয়ে ভালেঅ হয় আমরা জিম্বাবুয়ে সিরিজের সময় করি। নতুন কিছু ক্রিকেটারও দেখতে পরব আমরা। ওটাতে আমার মনে হয় ভালো হবে। এশিয়া কাপ এমনিতেই এবার কঠিন হবে। তার ওপর সাকিবের মতো একজন ক্রিকেটার না খেললে দলের মোরাল আরও উইক হয়ে যেতে পারে। তার পরও আরও কথা হবে। আজ-কালকৈর মধ্যে সাকিবের সঙ্গে কথা বলব। আমার মনে হয়, অন্য সময় করাটাই ভালো হবে।

সাকিবের এই সমস্যা পুরোপুরি কখনোই ভালো হবে না।তবে অপারেশন করালে যা হবে সেটি হলো স্বাভাবিক ভাবে আঙুল যেমন শতভাগ ভাঙা যায় সেখানে সাকিব ৭০-৮০ ভাগ বাকাতে পারবেন। বর্তমানে সাকিব ৪০-৫০ ভাগ বাকাতে পারেন।

কমেন্টস