আইসিসি র‌্যাঙ্কিংয়েও কেভিন ও’ব্রায়েনের ইতিহাস

প্রকাশঃ মে ১৭, ২০১৮

শোভন সাহা।।

পাকিস্তানের বিপক্ষে নিজে দেশের হয়ে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন। দ্বিতীয় ইনিংসে তার ১১৮ রানের ইনিংস তাকে ব্যাক্তিগত দুইটি রেকর্ডের মালিক করেছে। প্রথমটি অভিষেক টেস্টে সেঞ্চুরির দেখা পাওয়া চতুর্থ ক্রিকেটার তিনি। আর অন্যটি হচ্ছে আইসিসি র‌্যাঙ্কিংয়ে তার নামের পাশে দ্বিতীয় সর্বোচ্চ রেটিং পয়েন্ট যুক্ত হওয়া।

ডাবলিনের মালাহাইডে পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ ৪০ রানের ইনিংসে খেলেছিলেন কেভিন। কিন্তু দল গুটিয়ে গিয়েছিল মাত্র ১৩০ রানে। দ্বিতীয় ইনিংসে ১৮০ রানের ফলো এড়াতে ব্যাটিংয়ে নামে আয়ার‌্যান্ড। কিন্তু উপরের সারির ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও কেভিন নিজের দলকে চাপ থেকে বের করে ফলো অন পা্ড় করে পাকিস্তান কে ১৬০ রানের লক্ষ্য দেয়। যেখানে কেভিন ১১৮ রানের মহা মূল্যবান ইনিংস থেলেছিলেন। দুই ইনিংস মিলে তার রান দাঁড়ায় ১৫৮।এতে আইসিসি র‌্যাঙ্কিংয়ে তার নামের পাশে যোগ হয়েছে ৪৪০ রেটিং পয়েন্ট। কোনো দেশের অভিষেক টেস্টে কোনো ক্রিকেটারের এটি দ্বিতীয় সর্বোচ্চ রেটিং পয়েন্ট।

তালিকায় প্রথম স্থানে রয়েছেন চার্লস ব্যানারম্যান। ১৮৭৭ সালে ইতিহাসের প্রথম টেস্টে নিজ দেশের অভিষেকে সেঞ্চুরির প্রথম কীর্তি করেন তিনি। আহত হয়ে এদিন মাঠ ছাড়ার আগে  ১৬৫ রান ইনিংস খেলেন। তার রেটিং পয়েন্ট ৪৪৭। তৃতীয় স্থানে ৪৩২ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছেন  বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল। ২০০০ সালে ভোরতের বিপক্ষে ১৪৫ রানের ইনিংস খেলেন তিনি।

অভিষেক টেস্টে সেঞ্চুরি পাওয়া ক্রিকেটারদের তালিকায় ৪৩১ রেটিং পয়েন্ট নিয়ে শেষ অবস্থানে রয়েছেন জিম্বাবুয়ের ডেভ হটন।১৯৯২ সালে ভারতের বিপক্ষে ১২১ ও অপরাজিত ৪১ ইনিংস খেলেছিলেন তিনি।

কমেন্টস