পর্তুগালের প্রাথমিক দলে নেই রেনাতো

প্রকাশঃ মে ১৬, ২০১৮

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

ব্রাজিলের মতো এখনই বিশ্বকাপে জন্য ২৩ জনের চূড়ান্ত দল ঘোষণা করল না পর্তুগাল। রাশিয়াতে ক্রিশ্চিয়ানো রোনালদোই যে দলকে নেতৃত্ব দেবেন তা নিশ্চিত। আপাতত অপেক্ষা, কোন ১২ জনকে শেষ পর্যন্ত পর্তুগাল ম্যানেজার ফের্নান্দো স্যান্টোস চূড়ান্ত দল থেকে বাদ দেন।

প্রাথমিক দলে অন্তত ছ’জনের সুযোগ না পাওয়া নিয়ে ফুটবল মহল বিস্মিত। তবে সবচেয়ে বড় বিস্ময় সোয়ানসি-র মিডফিল্ডার রেনাতো স্যাঞ্চেসের সুযোগ না পাওয়া। এক বছর আগে ফ্রান্সকে হারিয়ে ইউরোপ সেরা হওয়া পর্তুগাল দলে অবশ্য খারাপ ফর্মে থাকা বার্সেলোনার আন্দ্রে গোমেজকে রাখা হয়েছে। ৩৫ জনের দলে আছেন ম্যাঞ্চেস্টার সিটির বার্নার্দো সিলভা। স্যান্টোস ভরসা রেখেছেন  ভ্যালেন্সিয়ার একুশ বছরের স্ট্রাইকার গনসালো গ্যায়দেসের উপরও। প্যারিস সেন্ট জার্মেই থেকে লোন-এ তাঁকে নিয়েছে স্পেনের ক্লাবটি। শোনা যাচ্ছে, বিশ্বকাপের সময় রোনালদোই পাশে তাঁকেই নাকি খেলতে দেখা যাবে।

জোসে মোরিনহো সম্প্রতি মন্তব্য করেছিলেন যে রাশিয়াতে এ বার পর্তুগালের সাফল্য নির্ভর করছে রোনাল্ডোর উপরই। বলেছিলেন, ‘‘মেসি (লিয়োনেল) ছাড়া যেমন আর্জেন্তিনার কোনও আশা নেই, তেমনই রোনাল্ডোর ব্যাপারটা। পর্তুগালের হয়ে ও-ই একমাত্র অসম্ভবকে সম্ভব করতে পারে।’’

পর্তুগাল প্রাথমিক দল

গোলরক্ষক: অ্যান্থোনি লোপেজ, বেটো ও রুই প্যাট্রিকো।

রক্ষণভাগ: আন্তুনেস, ব্রুনো আলভেজ, সেদ্রিক সোয়ারেস, জোয়াও সেনসেলো, হোসে ফন্তে, লুইস নেতো, মারিও রুই, নেলসন সেমেদো, পেপে, রাফায়েল গুয়েরিয়েরো, রিকার্ডো পেরেইরা, রোনালদো ও ই রুবেন দিয়াস।

মধ্যমভাগ: আদ্রিয়েন সিলভা, আন্দ্রে গোমেস, ব্রুনো ফার্নান্দেস, জোয়াও মারিও, জোয়াও মৌতিনহো, ম্যানুয়েল ফার্নান্দেস, রুবেন নেভেস, সার্জিও অলিভিয়েরা ও উইলিয়াম কারভালহো।

আক্রমণভাগ: আন্দ্রে সিলভা, বার্নান্দো সিলভা, ক্রিস্টিয়ানো রোনালদো, এডার, গেলসন মার্টিনেস, গনসালো গুয়েদেস, নানি, পাওলিনহো, রিকার্ডো কুয়ারেসমা ও রনি লোপেস।

কমেন্টস