১৪ বছরের রেকর্ড ভাঙলেন ৩৬ বছরের ফেদেরার

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৭, ২০১৮

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

কেন তাঁকে টেনিস কোর্টের ‘রাজা’ বলা হয় তা ফের এক বার প্রমাণ করে দিলেন রজার ফেডেরার। ৩৬ বছর বয়সে ছিনিয়ে নিলেন এটিপি র‌্যাঙ্কিং-এর শীর্ষস্থান। ২০১২-এর পর এই প্রথম এক নম্বর স্থান ফিরে পেলেন তিনি। রটারডাম ওপেনের রবিনকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করার সঙ্গে তিনি আবারো র‌্যাঙ্কিং-এর শীর্ষস্থানে দেকল করলেন।

এর আগে সবচেয়ে বেশি বয়সে এক নম্বর হওয়ার রেকর্ড ছিল আন্দ্রে আগাসির দখলে। ২০০৪ সালে ৩৩ বছর বয়সে টেনিস সার্কিটে এক নম্বর স্থান অর্জন করেছিলেন আগাসি। আন্দ্রে আগাসির রেকর্ড টপকে টেনিসের ইতিহাসে বয়স্কতম প্লেয়ার হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন রজার।

এবিএন আমরো ওর্য়াল্ড টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালের ম্যাচে ডাচ প্লেয়ার রবিন হাসিকে হারিয়ে শীর্ষস্থান ফিরে পান রজার। ওই ম্যাচে রবিনকে ৪-৬, ৬-১, ৬-১ ব্যবধানে হারান ফেডেরার।

শীর্ষ স্থান ফিরে পেয়ে উচ্ছ্বসিত রজার বলেন, “আমি বিশ্বাসই করতে পারছি না! ৩৬ বছর বয়সে এক নম্বর স্থান ফিরে পেয়ে ভাল লাগছে। প্রায় ৩৭ বছর হতে চলল। এই বয়সে শীর্ষস্থান ফিরে পাওয়াটা স্বপ্ন সত্যি হওয়ার মতো।”

ফেদেরারকে অভিনন্দিত করার তালিকায় স্বাভাবিক ভাবেই এগিয়ে ছিলেন আগাসী। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ৩৬ বছরে এই জয়ে রজার ফেদেরার টেনিসকে আরো অনেকদুর এগিয়ে নিয়ে যাবে। আরেকটি দারুন অর্জনের জন্য তোমাকে অভিনন্দন।

অথচ গত বছর হাঁটুর অস্ত্রোপচারের পরে ফেদেরারের সামনে নতুন কিছু অর্জনের শঙ্কা ছিল। ২০১৭ সালের জানুয়ারিতে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৭তম স্থানে ছিলেন তিনি। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতে তিনি নিজেকে আবারো লড়াইয়ে ফিরিয়ে আনেন। সেই মুহূর্তগুলো মনে করে ফেদেরার বলেন, ঐ সময়টা আমি দারুন কষ্ট করেছি।

গত ১৩ মাসে তিনটি মেজর টুর্নামেন্টের জয়-ই ফেদেরারকে আবারো শীর্ষে ফিরিয়ে এনেছে। এর মধ্যে রয়েছে চলতি বছরের অস্ট্রেলিয়ান ওপেন।

কমেন্টস