Bootstrap Image Preview
ঢাকা, ১৯ বুধবার, সেপ্টেম্বার ২০১৮ | ৩ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

ইংল্যান্ডের বিপক্ষে জয়ে ফাইনালের পথ উজ্জল হলো নিউজিল্যান্ডের

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ১০:৩৫ AM আপডেট: ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ১০:৩৫ AM

bdmorning Image Preview


বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে প্রথম জয়ের মুখ দেখলো নিউজিল্যান্ড। টুর্নামেন্টের চতুর্থ ও নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ড ১২ রানে হারিয়েছে ইংল্যান্ডকে। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিলো কিউইরা। প্রথম তিন ম্যাচ জিতে ইতোমধ্যে ফাইনাল নিশ্চিত করে ফেলেছে অস্ট্রেলিয়া।

নিজেদের মাঠ ওয়েলিংটনে টস ভাগ্যে হেরে প্রথমে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ওপেনার কলিন মুনরো দ্রুত ফিরলেও, আরেক ওপেনার মার্টিন গাপটিল ও অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাটিং দৃঢ়তায় বড় সংগ্রহের পথ পেয়ে যায় নিউজিল্যান্ড।

উদ্বোধনী জুটিতে ৩৯ রান যোগ করার পর উইলিয়ামসনের সাথে ৮২ রান যোগ করেন গাপটিল। এজন্য ৫৪ বল মোকাবেলা করেন গাপটিল ও উইলিয়ামসন। টি-২০ ক্যারিয়ারের ১৩তম হাফ-সেঞ্চুরির স্বাদ পাওয়া গাপটিল থামেন ব্যক্তিগত ৬৫ রানে। ৪০ বল মোকাবেলা করে ৬টি চার ও ৩টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান গাপটিল।

গাপটিলের স্কোরকে ছাড়িয়ে দলের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হন উইলিয়ামসন। ৪টি করে চার ও ছক্কায় ৪৬ বলে ৭২ রান করে আউট হন সংক্ষিপ্ত ভার্সনে অষ্টম হাফ সেঞ্জুরি পাওয়া কিউই দলপতি।

গাপটিল-উইলিয়ামসনের মত বড় ইনিংস খেলতে না পারলেও শেষ দিকে মার্ক চাপম্যানের ১৩ বলে ২০ ও অভিষেক ম্যাচ খেলতে নামা টিম সেইফার্টের ৬ বলে অপরাজিত ১৪ রানের সুবাদে ২০ ওভারে ৫ উইকেটে ১৯৬ রানের বড় সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ইংল্যান্ডের পক্ষে ২টি করে উইকেট নেন মার্ক উড ও আদিল রশিদ।

জয়ের জন্য ১৯৭ রানের টার্গেটে শুরুটা ভালো না হলেও, অ্যালেক্স হেলস ও ডেভিড মালানের ব্যাটে চড়ে ম্যাচে ভালোভাবেই টিকে ছিলো ইংল্যান্ড। দু’জনই বড় ইনিংস খেলেছেন। তাদের পর অন্য কোন ব্যাটসম্যান দলের জন্য বড় ইনিংস খেলতে পারেননি। তাই শেষ পর্যন্ত ২০ ওভারে ৯ উইকেটে ১৮৪ রানের বেশি করতে পারেনি ইংল্যান্ড।

হেলস ৬টি চার ও ৩টি ছক্কায় ২৪ বলে ৪৭ রান করে ফিরেন। তবে টি-২০ ক্যারিয়ারের চতুর্থ ইনিংসেই তৃতীয় হাফ-সেঞ্চুরি তুলে ৪০ বলে ৫৯ রানে আউট মালান। তার ইনিংসে ৬টি চার ও ২টি ছক্কার মার ছিলো।

এছাড়া ডেভিড উইলির ১০ বলে ২১, স্যাম বিলিংসের ১১ বলে ১২ ও জেমস ভিন্সের ৭ বলে ১০ রান দলের প্রয়োজন মেটাতে পারেনি। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট-মিচেল স্যান্টনার ও ইশ সোধি ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন।

আগামী ১৬ ফেব্রুয়ারি অকল্যান্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামবে নিউজিল্যান্ড। এরপর ১৮ ফেব্রুয়ারি লিগ পর্বের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে লড়বে কিউইরা। ফাইনালে খেলতে হলে শেষ দু’ম্যাচে একটি জয় পেলেই চলবে নিউজিল্যান্ডের। তবে ফাইনালে খেলতে হলে শেষ দু’ম্যাচে নিউজিল্যান্ডের হার প্রার্থনা করতে হবে ইংল্যান্ডকে।

সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল্যান্ড : ১৯৬/৫, ২০ ওভার (উইলিয়ামসন ৭২, গাপটিল ৬৫, রশিদ ২/৩৬)। ইংল্যান্ড : ১৮৪/৯, ২০ ওভার (মালান ৫৯, হেলস ৪৭, স্যান্টনার ২/২৯)। ফল : নিউজিল্যান্ড ১২ রানে জয়ী। ম্যাচ সেরা : কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।

Bootstrap Image Preview