জয় দিয়ে যুবাদের বিশ্বকাপ আসর শুরু

প্রকাশঃ জানুয়ারি ১৩, ২০১৮

শোভন সাহা।।

নিউজিল্যান্ডে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বৃষ্টি বিঘ্নিত প্রথম ম্যাচে নামিবিয়ার বিপক্ষে ৮৭ রনের বড় জয় পেয়েছে টাইগার যুবারা। এ দিন সাইফ ও নাইমের ব্যাটিংয়ে ভর করে ২০ ওভারে ১৯০ রান সংগ্রহ করে। জবাবে  ছয় উইকেট হারিয়ে ১০৩ রানে শেষ হয় নামিবিয়ার ইনিংস। ম্যান অব দ্যা  হয়েছেন বাংলাদেশের সাইফ হাসান।

বড় লক্ষে ব্যাটিং করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে নামিবিয়া। দলীয় ১২ রানেই নামিবিয়ার চার ব্যাটসম্যান বিদায় নেন। এখানেই নামিবিয়ার কোমড় ভেঙে দেওয়ার কাজটি করেছেন বাংলাদেশি পেসার কাজী অনিক। এরপর কিছুটা প্রতিরোধ গড়ে তোলে নামিবিয়া। তাদের হয়ে ভ্যান উইক ও লফটাই ৬৯ রানরে জুঁটি গড়ে তোলেন। এ জুটিতে ভাঙন গড়েন তৌহিদ  হৃদয়। এরপর আর কোন ব্যাটসম্যানই প্রতিরোধ গড়ে তুলতে পারেনি নামিবিয়ার হয়ে। তাদের হয়ে সর্বোচ্চ ৫২ বলে ৫৫ রানের ইনিংস খেলেন ভ্যান উইক।

বাংলাদেশের হয়ে বেলিংয়ে ভালো বোলিং করেছেন কাজী অনিক ও হাসান মাহমুদ। তারা দুজনেই দুটি করে উইকেট নিয়েছেন। এছাড়া তৌহিদ  হৃদয় ১টি ‍উিইকেট নিয়েছেন।

এর আগে টসে হেরে ওভালের লিনকন গ্রাউন্ডে ম্যাচটি শুরু থেকেই ঝড়ো সূচনা করেন বাংলাদেশের দু্ই ওপেনার পিনাক ঘোষ ও নাইম ইসলাম। বৃষ্টির জন্য  ৫০ ওভারের ম্যাচ নেমে আসে ২০ ওভারে। দলীয় ৩৩ রানের মাথায় ১৮ বল থেকে ২৬ রানে বিদায় নেন পিনাক ঘোষ। কিন্তু অপর প্রান্তে থাকা নাইম আবার নতুন জুঁটি গড়ে তোলেন সাইফ হাসানের সঙ্গে। তারা দুজনে গড়ে তোলেন গুরুত্বপূর্ণ ৯৭ রানের জুটি। এর মধ্যেই দুজনেই পেয়ে যান হাফ সেঞ্চুরি। দলীয় ১৩০ রানের সময় নাইম ব্যাক্তিগত ৪৩ বল থেকে ৬০ রান করে বিদায় নেন। তিনি ৮ চার ও একটি ছয়ের মার মারনে।

তবে সাইফ হাসান অপরদিকে ছিলেন অপ্রতিরোধ্য। আফিফ হাসানকে নিয়ে নিয়ে তিনি বাকিটা সময় পাড় করে দেন। যেখানে তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়ে গেছেন। নামিবিয়ার বোলিং ইনিংসের ১৯তম ওভারের শেষ বলটিতে ১২ বল থেকে ১১ রান করে ফিরে যান আফিফ হাসান।

২০তম ওভারটি একাই সামলেছেন সাইফ হাসান। ইনিংসের শেষ বলটিতে আউট হওয়ার আগে সাইফ ৪৮ বল ৮৪ রানের এক অনবদ্য ইনিংস খেলেন। যেখানে তিনি তিনটি ৪ ও পাঁচটি ৬ মারেন।

নামিবিয়ার হয়ে শিকনগো, বারগার, নেল ও ফোচ একটি করে উইকেট নিয়েছেন।

কমেন্টস