আইপিএলে কোন দল কত টাকায় কাকে ধরে রাখল?

প্রকাশঃ জানুয়ারি ৫, ২০১৮

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

নিশ্চিত হয়ে গেল কোন কোন দল ধরে রাখলেন কাদের? প্রত্যাশা মতই থেকে গেলন কেউ কেউ। কারও নাম এল অপ্রত্যাশিত ভাবেই। কিন্তু ফ্র্যাঞ্চাইজিরা বুঝিয়ে দিলেন তাদের ভরসার কেন্দ্রে রয়েছেন কোন প্লেয়াররা।প্রথমে তিন প্লেয়ারের কথা থাকলেও পরে ফ্র্যাঞ্চাইজিদের দাবিতে তা বাড়িয়ে করা হয় পাঁচ। যদিও কেউই পাঁচজন প্লেয়ারকে ধরে রাখেনি।

আইপিএলের নিয়ম অনুযায়ী নিলামের আগে তিন জন গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে রেখে দেওয়া যাবে। যাদের পারিশ্রমিক সর্বোচ্চ ৩৩ কোটি টাকা হতে পারে। দু’জনকে রাখা যাবে ২১ কোটি টাকায় ও একজনকে রাখা যাবে ১২.৫ কোটি টাকায়। রিটেনশন, ‘রাইট টু ম্যাচ’ এবং নিলাম মিলিয়ে সর্বোচ্চ ৮০ কোটি টাকা ব্যয় করা যাবে দল তৈরির জন্য। প্রথমেই যাতে বেশি খরচ না হয়ে যায়, সে জন্য কেউ কেউ দলের সেরা তারকাদের রিটেনশন তালিকায় না রেখে পরে তাদের ‘রাইট টু ম্যাচ’ পদ্ধতিতে নেওয়ার পরিকল্পনা করে রেখেছে।

দল গুলো এর মধ্যেই তাদের দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ধরে রাখার তালিকা প্রকাশ করেছে। এ বছর আইপিএলে সর্বোচ্চ মূল্য পাবেন কোহলি সেটা টাকার অঙ্কে ১৭ কোটি টাকা।

নতুন নিয়মে প্রতি দলে আটজন করে বিদেশি রাখা যেতে পারে আর মোট ১৮ থেকে ২৫ জনের দল গড়তে পারবে প্রতি ফ্র্যাঞ্চাইজি। চলুন এক নজরে দেখে নেওয়া যাক কোন দল কত টাকায় কোন খেলোয়াড়কে ধরে রাখলো।আর দল গঠনের জন্য আর কত টাকাই বা তাদের হাতে থাকলো।

কমেন্টস