মেসিদের বিপক্ষে নাইজেরিয়ার গোল উৎসব

প্রকাশঃ নভেম্বর ১৫, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

বিশ্বকাপের আগে দুইটি প্রীতি আন্তজাতিক ম্যাচ খেলায় জন্য রাশিয়া সফর করে মেসির আর্জেন্টিনা। প্রথম ম্যাচে রাশিয়ার সাথে ১-০ গোলের কষ্টার্জিত জয় পায়। কিন্তু দ্বিতীয় ম্যাচেই দ্বিতীয় ম্যাচে বড়সড় হোঁচট খেল আলবিসেলেস্তেরা। বিশ্বকাপের আগের শেষ প্রস্ততি ম্যাচে প্রথমে দুই গোল দিয়েও নাইজেরিয়ার বিপক্ষে  ৪-২ গোলে হেরেছে আর্জেন্টিনা।

মঙ্গলবার রাতে ২০১৮ বিশ্বকাপের ভেন্যু রাশিয়ার ক্রাসনোদার স্টেডিয়ামে ম্যাচের শুরুতে ছিলো আর্জেন্টাইনদেরই দাপট। মেসি বিহীন ম্যাচে আলবিসেলেস্তেদের মাঠে নিয়ন্ত্রকের ভূমিকায় ছিলেন অ্যাগুয়েরো, দিবালা, ডি মারিয়ার মতো তারকারা।

ম্যাচের শুরুটা স্বপ্নের মতো ছিল আর্জেন্টিনার। ম্যাচের ২৭ মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। নাইজেরিয়ার ড্যানিয়েলের হাতে বল লাগলে বক্সের ঠিক বাইরে ফ্রি-কিকের নির্দেশ দেন রেফারি। শট নেন বানেগা। ডান পায়ের নিখুঁত শটে বারের ডানকোনা দিয়ে বল জালে জড়ান। খুব একটা বাতাসে ভাসাননি। আবার মাটিতেও রাখেননি।

সেই ব্যবধার দ্বিগুণ করতেও তারা বেশি সময় নেয়নি। ম্যাচের ৩৬তম মিনিটে ব্যবধান রাশিয়ার বিপক্ষে ম্যাচ জেতানো নায়ক সার্জিও আগুয়েরো। ক্রিস্টিয়ান পাভনের পাস ধরে বক্সের ঠিক মাঝ থেকে বাঁ পায়ের শটে ব্যাক-টু-ব্যাক ম্যাচে গোল করেন।

বিরতির বাঁশি বাজার ঠিক ১ মিনিট আগে স্পট-কিক থেকে অসাধারণ গোল করে ব্যবধান কমান কেলেচি ইহিয়েনাচো। এতে ২-১ ব্যবধান নিয়ে বিরতিতে যায় দু’দল।

তবে বিরতী থেকে ফিরেই আবার বলের দখল দেয় নাইজেরিয়া। ম্যাচের ৫২ মিনিটে আর্সেনাল তারকা অ্যালেক্স আইয়োবির গোলে সমতায় আসে তারা।

কিছু বুঝে ওঠার আগেই ম্যাচের ৫৪ মিনিটে ব্রায়ান ইদোয়োউর গোলে লিড নেয় তারা।ডিয়েগো ম্যারাডোনার উত্তরসূরিদের শিবিরে আফ্রিকার ফুটবল পরাশক্তি শেষ আঘাত হানেন ৭৩ মিনিটে। ফের গোল করেন ফরোয়ার্ড অ্যালেক্স আইয়োবি। শেষ পর্যন্ত আর গোল না হওয়ায় ৪-২ গোলের আত্মবিশ্বাস জাগানিয়া জয় নিয়ে মাঠ ছাড়ে নাইজেরিয়া।

দীর্ঘ ৭ ম্যাচ অপরাজিত থাকার পর আবারো হারের মুখ দেখে আলবিসেলেস্তেরা। দু’দলই অবশ্য ইতোমধ্যে বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে।

কমেন্টস