ক্রিকেট ইতিহাসের এই বিরল ১০টি ছবি দেখেছেন কী?

প্রকাশঃ অক্টোবর ২৩, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক–

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসও যেমন রয়েছে তেমনি অসংখ্য ছবি রয়েছে; যেগুলো একদিকে কালের সাক্ষী, অন্যদিকে তা ক্রিকেটামোদী ও ক্রিকেট ব্যক্তিত্বদের জন্য স্মৃতিকাতর হওয়ারও উপলক্ষ।তাই আজ আপনাদের এমন কিছু বিরল ছবি দেখাতে চাই যা এর আগে নাও দেখতে পারেন।

১।বলা হয়, ক্রিকেট ভদ্রলোকের খেলা। কিন্তু পাকিস্তানী ব্যাটিং কিংবদন্তি ও ‘বড়মিয়া’ বলে খ্যাত জাভেদ মিয়াঁদাদ অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টেস্টে সেই ভদ্রতা ধরে রাখতে পারেননি। অস্ট্রেলিয়ার ডেনিস লিলির কারণে রান নিতে না পারায় ক্ষুব্ধ মিয়াঁদাদ হাতের ব্যাট দিয়ে আঘাত করতে উদ্যত হয়েছিলেন লিলিকে। ভদ্রলোকের খেলা ক্রিকেটে এও এক বিরল দৃশ্য।

২।১৫. প্রকৃতির ধ্বংসলীলা! ২০০৪ সালে ভারত মহাসাগরে সৃষ্ট সুনামির আঘাতে লণ্ডভণ্ড শ্রীলঙ্কার ঐতিহ্যবাহী গল ক্রিকেট স্টেডিয়াম।

৩।২২. সতীর্থের জন্য নিজেকে উজাড় করে দেওয়ার উদাহরণ। সতীর্থ ল্যারি গোমেজ তখন সেঞ্চুরি থেকে মাত্র ৪ রান দূরে। তাকে সেই সেঞ্চুরি পাওয়ার ক্ষেত্রে সাহায্য করার জন্য এভাবেই এক হাতে ব্যাটিং করেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার স্যার ম্যালকম মার্শাল। তার অন্য হাতটি তখন ভাঙা ছিল।

৪। মৌমাছি নাচি নাচি! একটি ক্রিকেট ম্যাচে হঠাৎ করেই হানা দেয় মৌমাছির দল। তাদের আক্রমণ থেকে বাঁচতে এভাবেই মাঠে শুয়ে পড়েন ক্রিকেটার ও আম্পায়াররা।

৫। এও এক বিরল দৃশ্য। ১৯৭৬ সালে প্রমীলাদের প্রথম কোনো আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট ম্যাচ খেলতে লর্ডসের মাঠে নামছেন অস্ট্রেলিয়ান দলের মেয়েরা।

৬। ক্রিকেটের এক শোকাহত মুহূর্তের ছবি। মাথার পেছনে বল লাগায় মাটিতে লুটিয়ে পড়েছেন অস্ট্রেলিয়ার ফিল হাগস। পরবর্তীতে এই ঘটনায় অকাল মৃত্যু হয়েছে এই তরুণ অস্ট্রেলিয়ান ক্রিকেটারের।

৭। ১৯ শতকের শুরুতেই টেস্ট ক্রিকেটে ড্রিংকস ব্রেক বা পানীয় বিরতিতে মাঠের দৃশ্যটা থাকত এমনই।

৮। ১৯২৬ সালে অ্যাশেজ সিরিজের একটি ম্যাচে ব্যাটিং করতে নামছেন সর্বকালের অন্যতম সেরা ব্যাটিং জুটি জ্যাক হবস ও হারবার্ট সাটক্লিফ।

৯। ১৯৮৩ সালে বিশ্বকাপ জয়ের পর লর্ডসের মাঠে এভাবেই ভারতীয় ভক্তদের ঢল নামে।

১০। বিশ্ব ক্রিকেটের একেবারেই বিরল এক দৃশ্য। ভারতের সাবেক ক্রিকেটার গানদাপা বিশ্বনাথ সেঞ্চুরি করার পর এভাবেই তাকে কোলে তুলে নিয়ে অভিনন্দন জানান ইংল্যান্ডের সাবেক কিংবদন্তি ক্রিকেটার টনি গ্রেগ।

কমেন্টস