বিরাটের ‘মহা-শূন্যে’র বিরল কীর্তি

প্রকাশঃ অক্টোবর ১২, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক–

বিরাট কোহলি ক্রিকেট দুনিয়াতে এক বিষ্ময়ের নাম। কোহলির ধারাবাহিক এবং আগ্রাসী ব্যোটিংয়ের সাফল্যের গাথা সবারই জানা। তবে এবার তার সাফল্য গাথায় যোগ হলো নতুন আরেকটি অধ্যায়। শূন্য রানে আউট হয়েও যে নজির গড়া যায়, এই বিরল দৃষ্টান্ত দেখালেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

টি-টোয়েন্টি ক্রিকেটে কোহলিই প্রথম ব্যাটসম্যান, যিনি ৪৭ ইনিংস পর শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। ছোট ফর্ম্যাটের ক্রিকেটে এই নজির এর আগে ছিল প্রাক্তন পাক অধিনায়ক শোয়েব মালিকের। টানা ৪০ ইনিংসে ধারাবাহিকভাবে রান করার পর, ৪১তম ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলেন ‘ভারতের জামাই’। ভারতীয় হিসেবে এই বিরল নজির রয়েছে তারকা ক্রিকেটার যুবরাজ সিংয়েরও। টি-টোয়েন্টিতে প্রথম ৩৯ ইনিংসেই রান পেয়েছিলেন যুবরাজ। ‘সিংহ গর্জন’ থেমেছিল ৪০তম ম্যাচে, শূন্য রানে আউট হয়েছিলেন যুবি।

টেস্ট সিরিজের পর প্রথম টি-টোয়েন্টির দাপটের সাথে জিতে আকাশে উড়ছিল বিরাটের টিমইন্ডিয়া। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুয়াহাটিতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বেহরেনডর্ফের সামনে নাকানিচুবানি খায় ভারত। ২৭ বছরের এই অজি বোলারের দ্বিমুখী সুইংয়ের সামনে দাঁড়াতেই পারেননি রোহিত শর্মা (৮), শিখর ধাওয়ান (২), বিরাট কোহলি (০)। বাঁহাতি বেহরেনডর্ফের বলে ফ্লিক করতে গিয়েই বোলারের হাতে ক্যাচ দিয়ে ফেলেন বিরাট। এরপর তাসের ঘরের মত ভেঙে পরে ভারতীয় ব্যাটিং। জবাবে ব্যাট করতে নেমে ৮ উইকেটে সহজ জয় হাসিল করে অস্ট্রেলিয়া।

কমেন্টস