তিন ম্যাচ আয়োজনে পাকিস্তানের ব্যায় কত?

প্রকাশঃ সেপ্টেম্বর ১৩, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে কী না করেছে পাকিস্তান! চেষ্টা-তদবির তো আছেই, পাশাপাশি টাকা ঢেলেছে লাগামছাড়া! শেষ পর্যন্ত বিশ্ব একাদশের বিপক্ষে গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। আর এই সিরিজ আয়োজনে পিসিবি ব্যয় করেছে বাংলাদেশি টাকায় প্রায় আড়াই শ কোটি টাকা! প্রথম ম্যাচে ইতিমধ্যেই ২০ রানে জয় পেয়েছে পাকিস্তান।

২০০৯ সালে শ্রীলঙ্কার টিম বাসে জঙ্গি হামলার পর একমাত্র জিম্বাবুয়ে ছাড়া কোনো দল পাকিস্তানে যায়নি। চলতি বছর চ্যম্পিয়নস ট্রফির শিরোপা জয়ের পর পাকিস্তানে এই টুর্নামেন্টটি আয়োজনের উদ্যোগ নেয় আইসিসি। ৩ ম্যাচের এই সিরিজ আয়োজনে ৩ মিলিয়ন ডলার ব্যয় করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু কোন কোন খাতে খরচ হচ্ছে এই অর্থ?

পাকিস্তানের একটি প্রথমসারির সংবাদমাধ্যম জানিয়েছে, এই আড়াই শ কোটি টাকার সিংহভাগ ব্যয় হয়েছে বিশ্ব একাদশের পেছনে।  কমপক্ষে ১ লাখ ডলার করে দেওয়া হচ্ছে বিদেশি ক্রিকেটারদের প্রতিজনকে। এ ছাড়া তাদের থাকা-খাওয়া-যাতায়াতসহ বাদবাকি ব্যয়ও কম নয়। পুরোপুরি ‘ভিভিআইপি’ পরিবেশে আছে ক্রিকেটারর। তবে নিরাপত্তা আয়োজনে যে ব্যয় হচ্ছে তার পুরোটা আবার পিসিবিকে দিতে হচ্ছে না। নিরাপত্তা পরামর্শক প্রতিষ্ঠান রেগ ডিকাসন এবং নিকলস স্টেইন অ্যান্ড অ্যাসোসিয়েটসের জন্য ১১ লাখ ডলারের পুরোটাই দিচ্ছে আইসিসি।

Advertisement

কমেন্টস