বাংলাদেশ-আফ্রিকার ম্যাচ গুলো টিভিতে কখন দেখবেন

প্রকাশঃ সেপ্টেম্বর ১৩, ২০১৭

শোভন সাহা।।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সফল একটা টেস্ট সিরিজ জয়ের পর  টাইগার দল এখন প্রস্তুত হচ্ছে সাউথ আফ্রিকা সিরিজের জন্য। ইতিমধ্যেই আফ্রিকা সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষনা করেছে বিসিবি। আফ্রিকার কন্ডিশন মাথায় রেখে এ সিরিজে দলে পেসারদের সংখ্যা বাড়ানো হয়েছে। আফ্রিকার বিপক্ষে  টেস্ট সিরিজে সাকিবকে বিশ্রায় দিয়েছে বিসিবি।

সর্বশেষ ২০০৮ সালে ভিলিয়ার্স-আমলাদের দেশে গিয়েছিল বাংলাদেশ। প্রায় নয় বছর পর সাউথ আফ্রিকায় পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছে টাইগাররা। সিরিজের প্রথম টেস্ট শুরু আগামী ২৮ সেপ্টেম্বর। তার আগে ২১-২৩ সেপ্টেম্বর বেনোনিতে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে সফর শুরু করবে বাংলাদেশ। একই দলের বিপক্ষে  ১২ অক্টোবর  ওয়ানডের আগে একটি ৫০ ওভারের একটি প্রস্তুতি ম্যাচও খেলবেন মাশরাফি–মুশফিকরা।

প্রসঙ্গত, চলতি মাসে দুইটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে সাউথ আফ্রিকা যাচ্ছে টিম বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্ট শুরু আগামী ২৮ সেপ্টেম্বর। তার আগে ২১-২৩ সেপ্টেম্বর স্বাগতিকদের বিরুদ্ধে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

২৮ অক্টোবর পচেফ্‌স্ট্রুমে শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট ব্লুমফন্টেইনে ৬ অক্টোবর। এই দুটি মাঠেই অনুষ্ঠিত হবে টি–টোয়েন্টির দুই ম্যাচ। তিন ওয়ানডের সিরিজের প্রথমটি ১৫ অক্টোবর কিম্বার্লিতে, ১৮ অক্টোবর দ্বিতীয়টি পার্লে ও ২২ অক্টোবর তৃতীয়টি ইস্ট লন্ডনে। টেস্ট ও ওয়ানডে সিরিজের ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দুইটা থেকে। প্রথম টি–টোয়েন্টি ২৬ অক্টোবর, ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত দশটায়। আর দ্বিতীয় টি–টোয়েন্টি ২৯ অক্টোবর, ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়। সবগুলো ম্যাচ গাজী টিভিতে দেখা যাবে।

বাংলাদেশ তাদের সবশেষ তিনটি টেস্ট সিরিজ ড্র করেছে। দেশের মাটিতে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ড্র করার পর শ্রীলংকার মাটিতে ড্র করেছে আরেকটি সিরিজ। সেদিক থেকে বেশ সুখ স্মৃতি নিয়ে দক্ষিণ আফ্যিকা যাচ্ছে টাইগারা। তবে খেলা যেহেতু দক্ষিণ আফ্রিকার মাঠে সেহেতু তাদের মাটিতে খেলাটা বেশ কঠিন। আর সে কঠিন কাজটি করতে হবে টাইগারদের। দেশের মাটিতে পরাশক্তি ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জেতার মত অবস্থায় ছিল বাংলাদেশ। কিন্তু সেটা আর হয়ে উঠেনি। তবে দক্ষিণ আফ্রিকায় গিয়ে কঠিন পরীক্ষা দিতে হবে মুশফিকদের। এখন দেখার অপেক্ষা দক্ষিণ আফ্রিকায় কেমন করে টাইগাররা।

বাংলাদেশের টেস্ট দল:
মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ ও শুভাশিস রায়।

দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ দল:
আইডেন মার্করাম (অধিনায়ক), তালাদি বোকাকো, ওখুলি কেলে, ম্যাথু ক্রিস্টেনসেন, মাইকেল কোহেন, আইজ্যাক ডিকগালে, জুবায়ের হামসা, হেনরিক ক্লাসেন, মিগায়েল প্রিটোরিয়াস, ইয়ানসি ভ্যালি, শন ভন বার্গ, লনডিসওয়া জুমা।

Advertisement

কমেন্টস