ক্লাব ফুটবলের তালিকায় সবচেয়ে ব্যায়বহুল দলের তালিকা?

প্রকাশঃ সেপ্টেম্বর ১২, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

বার্সেলোনা থেকে নেইমারকে ২২২ মিলিয়ন ইউরো দিয়ে কিনে নেয়ার পর বিশ্বের অন্যতম ব্যয়বহুল ফুটবল ক্লাবে পরিণত হয় প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। তবে পিএসজি নয়; ট্রান্সফার ফি বিবেচনায় বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাব এখন ম্যানচেস্টার সিটি। ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজের একটি প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

ট্রান্সফার ফি অনুযায়ী, ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটির বর্তমান স্কোয়াডের মূল্য ৮৫৩ মিলিয়ন ইউরো। বিগ বাজেটের দল পিএসজি এক্ষেত্রে দুই নম্বরে রয়েছে।

নেইমারকে পূর্বের বিশ্বরেকর্ড ট্রান্সফার ফি’র প্রায় দ্বিগুণ মূল্যে কিনে হইচই ফেলে দিলেও ম্যানসিটির চেয়ে পিছিয়ে রয়েছে পিএসজি। তবে ব্যবধান খুব একটা বেশি নয়। পিএসজির বর্তমান স্কোয়াডের মূল্য ৮৫০ মিলিয়ন ইউরো।

সদ্য শেষ হওয়া ট্রান্সফার মার্কেটে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে ম্যানচেস্টার সিটি। বেঞ্জামিন মেন্দি, কাইল ওয়াকার, বার্নারদো সিলভা, এডারসন এবং দানিলোকে কিনতে ২৪২ মিলিয়ন ইউরো খরচ করেছে পেপ গার্দিওলারদল।

এবারের ট্রান্সফার মার্কেটে খরচের দিক থেকে সবাইকে ছাড়িয়ে গেছে পিএসজি। নেইমার এবং কিলিয়ান এমবাপ্পেকে (১৮০ মিলিয়ন ইউরো) কিনতেই প্রায় ৪০০ মিলিয়ন ইউরো খরচ করে ফেলে ফরাসি ক্লাবটি।

ব্যয়বহুল ক্লাবের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। চার নম্বরে আরেক ইংলিশ ক্লাব চেলসি। সবমিলিয়ে শীর্ষ দশের ছয়টি ক্লাবই ইংল্যান্ডের শীর্ষ লিগের। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ এবং জুভেন্টাস পরের তিনটি স্থানে রয়েছে। শীর্ষ দশের শেষ তিনটি দল ইংল্যান্ডের- লিভারপুল, আর্সেনাল ও টটেনহ্যাম।

বিশ্বের ১০ শীর্ষ ব্যয়বহুল ফুটবল ক্লাব:

১. ম্যানচেস্টার সিটি (৮৫৩ মিলিয়ন ইউরো)

২. পিএসজি   (৮৫০ মিলিয়ন ইউরো

৩. ম্যানচেস্টার ইউনাইটেড (৭৮৪ মিলিয়ন ইউরো)

৪. চেলসি   (৬৪৪ মিলিয়ন ইউরো)

৫. বার্সেলোনা  (৬২৮ মিলিয়ন ইউরো)

৬. রিয়াল মাদ্রিদ (৪৯৭ মিলিয়ন ইউরো)

৭. জুভেন্টাস  (৪৭০ মিলিয়ন ইউরো)

৮. লিভারপুল  (৪৩৭ মিলিয়ন ইউরো)

৯. আর্সেনাল (৪১৬ মিলিয়ন ইউরো)

১০. টটেনহ্যাম (৩৬১ মিলিয়ন ইউরো)

Advertisement

কমেন্টস