ক্যারিয়ারের ১৬তম গ্র্যান্ড স্লাম শিরোপা নাদালের ঘরে

প্রকাশঃ সেপ্টেম্বর ১১, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

ক্যারিয়ারের তৃতীয় ইউএস ওপেন খেতাব পকেটে পুড়ে নিলেন রাফায়েল নাদাল। ফাইনালে স্ট্রেট সেটে ম্যাচ জিতে ফের নায়ক রাফায়েল নাদাল। ক্যারিয়ারের ১৬তম গ্র্যান্ড স্লাম শিরোপা। ১৯ গ্র্যান্ড স্লাম শিরোপা নিয়ে তার ওপরে আছেন কেবল সুইস কিংবদন্তি রজার ফেদেরার।

চোট জর্জরিত রাফায়েল নাদাল একটা সময় সার্কিটের বাইরে ছিটকে গিয়েছিলেন। আর বিশ্ব টেনিসে সেভাবে ফিরতে পারবেন কিনা সেই প্রশ্ন যখন জোরালো হয়ে উঠছে তখন চোট সারিয়ে ফের ফিরলেন সার্কিটে। জবাব দিল রাফার র‍্যাকেট।

রবিবার মেগা ফাইনালে ১০বার ফরাসি ওপেন খেতাব পকেটে পোড়া স্প্যানিশ তারকা র ঝলকানি দেখল মার্কিন যুক্তরাষ্ট্র। ২০১০, ২০১৩-র পর ফের একবার ইউ এস ওপেন জিতে নিলেন তিনি। ফাইনালে হারালেন দক্ষিণ আফ্রিকার কেভিন অ্যান্ডারসনকে। খেলার ফল ৬-৩, ৬-৩, ৬-৪।

গ্র্যান্ডস্ল্যামের তালিকায় এই মুহূর্তে রজার ফেডেরারের থেকে তিন পিছনে স্প্যানিয়ার্ড। এ বছরে এটা নাদালর পঞ্চম খেতাব। অন্যদিকে প্রতিপক্ষ ৩৪ বারের চেষ্টায় এই প্রথম কোনও গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে উঠেছিলেন। ২ ঘন্টা ২৮ মিনিটের লড়াইতে কখনই খুব একটা প্রভাবশালী দেখায়নি রাফার প্রতিপক্ষকে। সব মিলিয়ে বিশ্ব টেনিস ফের একবার রাফা যুগ শুরুর স্বপ্ন দেখছেন নাদাল ফ্যানরা।

ক্যারিয়ারের ১৬তম গ্র্যান্ড স্লাম শিরোপা নাদালের ঘরে

চাচা এবং দীর্ঘদিনের কোচ টনির পাশে নাদালের একসঙ্গে কাজ করা শেষ গ্র্যান্ড স্লাম ছিল এই ইউএস ওপেন। নাদালের এই নাদাল হয়ে ওঠার ক্ষেত্রে বড় অবদান তার চাচার। তাই তো চাচার প্রতি স্প্যানিশ তারকার বিনয়, ‘আমার জন্য তিনি যা কিছু করেছেন তার জন্য ধন্যবাদ যথেষ্ট নয়। সম্ভবত তাকে ছাড়া আমি টেনিসই খেলতে পারতাম না। এটা দারুণ যে তার মতো কেউ একজন ছিল, যিনি সব সময় আমাকে অনুপ্রাণিত করেছেন। অবশ্যই তিনি আমার জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের একজন।’

অ্যান্ডারসন এবারই প্রথম কোনো গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতার ফাইনালে উঠেছিলেন। দক্ষিণ আফ্রিকার কোনো টেনিস খেলোয়াড় গ্র্যান্ড স্লাম ট্রফি জিততে পারেনি। অ্যান্ডারসনের সামনে ছিল তাই ইতিহাস গড়ার হাতছানি। নাদালের সঙ্গে মুখোমুখি আগের চারবারের দেখায় প্রতিবারই তিনি হেরেছিলেন।

কমেন্টস