ওয়ালটন ৩৭তম জাতীয় মহিলা দাবায় শিরিন চ্যাম্পিয়ন

প্রকাশঃ আগস্ট ২৮, ২০১৭

নিজস্ব প্রতিবেদক-

‘ওয়ালটন ৩৭তম জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ-২০১৭’ আজ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়েছে। এবারের এই আসরে চ্যাম্পিয়ন হয়েছেন গতবারের জাতীয় মহিলা দাবার রানার-আপ শারমীন সুলতানা শিরিন। রানার-আপ হয়েছেন আন্তর্জাতিক মহিলা মাস্টার শামীমা আক্তার লিজা।

শিরিন ৯ খেলায় ৮ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন। জাতীয় মহিলা দাবায় এটি শিরিনের তৃতীয় শিরোপা জয়। এর আগে তিনি ২০০৯ ও ২০১২ সালে জাতীয় মহিলা দাবায় চ্যাম্পিয়ন হয়েছিলেন। সাড়ে সাত পয়েন্ট নিয়ে আন্তর্জাতিক মহিলা মাস্টার শামীমা আক্তার লিজা রানার-আপ হন।

চ্যাম্পিয়ন শিরিন ২৫ হাজার, রানার-আপ লিজা ২০ হাজার, তৃতীয় হওয়া মহিলা ফিদে মাস্টার তনিমা পারভীন ১৫ হাজার, চতুর্থ হওয়া আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ১০ হাজার, পঞ্চম হওয়া জাকিয়া সুলতানা ৭ হাজার, ষষ্ঠ হওয়া ফিদে মাস্টার নাজরানা খান ইভা ৫ হাজার এবং সপ্তম থেকে দ্বাদশ হওয়া প্রত্যেকে ৩ হাজার টাকা করে প্রাইজমানি পেয়েছেন। পাশাপাশি ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে বিজয়ীদের হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হয়। এছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে খেলোয়াড়দের ব্যবহারের জন্য একটি ফ্রিজ প্রদান করা হয়।

নবম রাউন্ডের খেলা শেষে চ্যাম্পিয়ন, রানার-আপ ও অন্যান্য বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (হেড অব স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিডিয়া পার্টনার এটিএন বাংলার উপদেষ্টা (চেয়ারম্যান) মীর মো. মোতাহার হাসান। উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদ সৈয়দ শাহাবউদ্দিন শামীমসহ অন্যান্যরা।

আজ (সোমবার) নবম বা শেষ রাউন্ডের খেলায় শিরিন আহেলী সরকারকে পরাজিত করেন এবং লিজা চট্টগ্রামের তনিমা পারভীনের সাথে ড্র করেন। গতকাল অষ্টম রাউন্ডের খেলায় লিজা শিরিনকে হারালে লিজার শিরোপা জয়ের সম্ভাবনা দেখা দেয় কিন্তু আজ তনিমার সাথে ড্র করায় লিজা রানার-আপ হন। সাত পয়েন্ট করে নিয়ে চট্টগ্রামের মহিলা ফিদে মাস্টার তনিমা পারভীন তৃতীয় ও আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ চতুর্থ হন। সাড়ে ছয় পয়েন্ট নিয়ে জাকিয়া সুলতানা পঞ্চম হন।

নয় জন খেলোয়াড় ৬ পয়েন্ট করে অর্জন করেন। টাইব্রেকিং পদ্ধতিতে এদের মধ্যে গতবারের মহিলা চ্যাম্পিয়ন মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা ষষ্ঠ, বগুড়ার উম্মে তাসলিমা প্রতিভা তালুকদার সপ্তম, জাহানারা হক রুনু অষ্টম, আহেলী সরকার নবম, নারায়ণগঞ্জের মোছাম্মৎ ঝর্না বেগম দশম, মহিলা ফিদে মাস্টার আফরোজা খান বাবলী একাদশ নোশিন আঞ্জুম দ্বাদশ, জান্নাতুল ফেরদৌস ত্রয়োদশ এবং তানজিনা আক্তার তানি চতুর্দশ হন।

আজ শেষ রাউন্ডের অন্যান্য খেলায় রানী হামিদ তিশাকে, জাকিয়া দিলারা জাহান নূপূরকে, জান্নাত ওয়ালিজা আহমেদকে, ইভা জোহরাতুল জান্নাত জিসাকে ও তানি নুশরাত জাহান লিজাকে পরাজিত করেন। নোশিন রুনুর সাথে ও প্রতিভা ঝর্নার সাথে ড্র করেন। এবারের এই ওয়ালটন জাতীয় মহিলা দাবায় ৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতির ইভেন্টে ২২টি জেলা ও ঢাকা শহরের ৬৭ জন খেলোয়াড় অংশ নেন।

এই প্রতিযোগিতার সহযোগিতায় ছিল ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল।

Advertisement

কমেন্টস