রিয়াল বার্সার ম্যাচের যত পরিসংখ্যান

প্রকাশঃ আগস্ট ১৩, ২০১৭

শোভন সাহা।।

রাতে এল ক্লাসিকো। কাতালুনিয়ায় মৌসুমের শুরুতেই স্পেনের দুই চিরশত্রু ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা মুখোমুখি হয়ে যাচ্ছে। সুপারকোপা দে এসপানা বা স্প্যানিশ সুপার কাপের আগুন ঝরা ম্যাচটি শুরু বাংলাদেশ সময় রাত দুইটায়। তবে যখনই এই দুই দল মুখোমুখি হয়েছে তখনই তারা জন্ম দেছে নতুন সব পরিসংখ্যানের।

চলুন দেখে নেওয়া যাক রিয়াল ও বার্সার মুখোমুখি ম্যাচের কিছু পরিসংখ্যান:

১।চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই ক্লাব একে অপরের মুখোমুখি হয়েছে দুই শতাধিকেরও বেশিবার। রিয়াল জয় পেয়েছে ৯৩টিতে, বার্সা জিতেছে ৯২টি। ২০১১-তে বার্সা জিতলেও ’১২-এর স্প্যানিশ সুপারকাপটা ঠিকই ঘরে তুলেছিল রিয়াল। সর্বশেষ ১৪ ক্লাসিকোতে গোল হয়েছে ৩৯টি, তাই দুই ক্লাবের মধ্যে আরো একটি ‘হাই স্কোরিং’ ম্যাচের আশা করতেই পারেন সমর্থকেরা। সেই সাথে সর্বশেষ ১৪ ম্যাচে লাল কার্ড দেখেছেন ৬ জন এবং হলুদ কার্ড দেখেছেন ৮৬ জন। দুই পক্ষের মধ্যে তাই হাতাহাতি লেগে গেলেও খুব একটা অবাক হওয়ার কিছুই থাকবে না!

২।কাতালানদের ইতিহাসের সবচেয়ে সফল এল ক্লাসিকো খেলোয়াড়ের রেকর্ড গড়ার সম্ভাবনার সামনে দঁড়িয়ে আর্জেন্টিনার অধিনায়ক মেসি। ৫ বারের ফিফা বর্ষসেরা ফুটবলার এখন পর্যন্ত খেলেছেন ৩৪টি এল ক্লাসিকো ম্যাচ। সেখানে তার জয় ১৬টিতে। বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে বেশি এল ক্লাসিকো খেলার রেকর্ড জাভির। ৪২ ম্যাচ খেলেছিলেন। তাতে ১৭ জয় নিয়ে শীর্ষে তিনি। তার চেয়ে বেশ কয়েকটি ম্যাচ কম খেলেই তাকে ছুঁয়ে ফেলার সুযোগ হাতছানি দিয়ে ডাকছে মেসিকে। এল ক্লাসিকোতে সর্বোচ্চ গোলের রেকর্ড অবশ্য মেসির। ২৪ গোল। রিয়ালের ক্রিস্তিয়ানো রোনালদো ১৬ গোল নিয়ে তৃতীয় স্থানে। ১৮ গোল নিয়ে মাঝে আছেন রিয়াল গ্রেট আলফ্রেদো দি স্তেফানো।

৩।রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলা ২০ ম্যাচে ১৬টি গোল করেছেন লিওনেল মেসি, যেটা ক্রিস্তিয়ানো রোনালদোর চেয়ে দ্বিগুণ। রোনালদো অবশ্য মেসির চেয়ে ৬টি ম্যাচ কম খেলেছেন।

৪।মেসি, লুইস সুয়ারেস ও নেইমার মিলে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ২০ গোল করেছেন। অন্যদিকে গ্যারেথ বেল, করিম বেনজেমা ও রোনালদো মিলে বার্সেলোনার বিপক্ষে করতে পেরেছেন ১২ গোল।

৫। মৌসুমে লিগে সুয়ারেস সবচেয়ে বেশি গোলের সঙ্গে জড়িয়ে আছেন। ২৬টি গোল করেছেন উরুগুয়ের এই স্ট্রাইকার। আর ১২টি গোলে করেছেন সহযোগিতা। ২৮ গোল আর ৯টি গোলে সহযোগিতা করে সুয়ারেসের পরই আছেন রোনালদো।

সম্ভাব্য একাদশ

বার্সেলোনা (৪-৩-৩): টার স্টেগেন; ভিদাল, উমতিতি, পিকে, আলবা; রাকিটিচ, বুস্কেটস, ইনিয়েস্তা; মেসি, সুয়ারেজ, দেউলোফেউ।

রিয়াল মাদ্রিদ (৪-৩-১-২): নাভাস্; কারভাহাল, ভারান, রামোস, থিও; কোভাচিচ, ক্যাসেমিরো, ক্রুস; ইস্কো; বেল, বেনজেমা।

কমেন্টস