টাইগারদের নতুন স্পিন কোচের তালিকায় কে এগিয়ে আছেন?

প্রকাশঃ জুলাই ১৭, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

অনেক দিন ধরেই হন্যে হয়ে একজন স্পিন কোচ খুঁজছে বিসিবি। সেই ফেব্রুয়ারি থেকে সুনীল জোশির সঙ্গে কথা হয়েছিল, কিন্তু সেই নিয়োগও আর হয়নি। এরপর পল অ্যাডামসসহ আরও অনেকের নাম শোনা গেলেও শেষ পর্যন্ত কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। এবার বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান আকরাম খান জানালেন, অস্ট্রেলিয়া সিরিজের আগেই একজন স্পিন কোচ আনার ব্যাপারে চেষ্টা করছে বিসিবি।

রুয়ান কালপাগে বরখাস্ত হওয়ার পর এখনো পূর্ণকালীন স্পিন কোচ পায়নি বিসিবি। মূল বোলিং হিসেবে কোর্টনি ওয়ালশ থাকলেও মিরাজ-সাকিবদের জন্য একজন স্পিন কোচও খোঁজা হচ্ছে। আকরাম খান স্বীকার করলেন, এই নিয়োগটা এখন জরুরিই হয়ে পড়েছে, ‘জরুরি তো অনেক আগে থেকেই ছিল, আমরা কয়েক জনকে চেষ্টাও করেছি। কিন্তু বিভিন্ন দেশের সঙ্গে চুক্তি ছিল বলে আনতে পারিনি।

এখন প্রশ্ন হচ্ছে তবে কে হতে পারেন সেই স্পিন কোচ! এই নিয়ে ক্রিকেটপাড়ায় আলোচনা চললেও জানা গিয়েছে একজন এশিয়ান স্পিন কোচ নিয়োগ দিয়ে চলেছে বিসিবি। তবে এখনি নাম প্রকাশ করতে অনীহা দেখিয়েছেন আকরাম খান। অতীতে কোচের নাম প্রকাশ করে সমস্যার মুখে পড়তে হয়েছিল বিসিবিকে।

“আমরা এখনি নাম প্রকাশ করতে চাচ্ছি না। নাম প্রকাশ নিয়ে অতীতে আমাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে হয়েছিল তাই এখনি নাম বলতে চাচ্ছি না। তবে যেই কোচ হোক না কেন, তার সঙ্গে সকল ধরনের চুক্তি স্বাক্ষরিত করেই আমরা আনুষ্ঠানিকভাবে নাম প্রকাশ করবো।”

তবে ক্রিকেট পাড়ায় এশিয়ান কোচের একজনের নামই চাউর হচ্ছে বেশি। অতীতে বাংলাদেশ হাই পারফরম্যান্স দলের হয়ে কাজ করে গিয়েছিলেন ভেঙ্কটপতি রাজু। সবকিছু ঠিক থাকলে সাকিব, মিরাজ, তাইজুলদের নতুন স্পিন কোচ হতে পারেন এই ভারতীয়। তবে এখনো আগভাগে কিছুই বলা ঠিক হবে না। অন্যদিকে বিসিবি গ্ল্যামার বোলারের চেয়ে অভিজ্ঞ, টেকনিক্যালি স্পিন কোচ খুঁজছে বিসিবি। যাতে করে মিরাজ, তাইজুলদের স্পিনে নতুন ধার আনতে পারে। আকরাম খান জানান নন-এশিয়ানদের চেয়ে সাকিবদের জন্য এশিয়ান বোলারই সহায়তা করবে বেশি। তিনি বলেন,

“আমরা যেহেতু এশিয়ান, তাই এশিয়ান কোচের দিকে নজর দিচ্ছি আমরা। আমার মতে, একজন নন-এশিয়ান চেয়ে এশিয়ানরাই আমাদের স্পিনারদের বুঝবে বেশি। আমরা একজন অভিজ্ঞ, টেকনিক্যাল কোচের খোঁজে রয়েছি। আপনারা হয়ত জানেন, এমন অনেক কোচ রয়েছে যাদের কিনা ক্যারিয়ার অনেক সমৃদ্ধ কিন্তু কোচ হিসেবে অতটা ভালো নয়। এবং কিছু কোচের ক্যারিয়ার হয়ত দীর্ঘ হয়নি কিন্তু তারা আবার ভালো মানেই কোচ। আমরা সেটার উপর ভিত্তি করেই খোঁজ চালিয়ে যাচ্ছি।”

Advertisement

কমেন্টস