উইম্বলডনে যে রেকর্ড গড়লেন ভেনাস

প্রকাশঃ জুলাই ১৪, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

১৯৭৮ সালের পরে প্রথম ব্রিটিশ খেলোয়াড় হিসেবে উইম্বলডন টেনিসের নারী এককের সেমিফাইনালে উঠে নতুন রেকর্ড গড়েছিলেন ষষ্ঠ বাছাই জোহানা কোন্তা। ফলে ইতিহাসকে আরও সমৃদ্ধ করার সুযোগ তৈরি হয় তার সামনে। কিন্তু সেমিতে দশম বাছাই যুক্তরাষ্ট্রের ভেনাস উইলিয়ামসের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় কোন্তাকে। তবে ইতিহাস গড়েছেন ভেনাস।

২৩ বছর পর সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে উইম্বলডনের ফাইনালে উঠলেন ৩৭ বছর বয়সী ভেনাস। দিনের অন্য সেমিফাইনালে ১৪তম বাছাই স্পেনের গার্বিন মুগুরুজার কাছে সরাসরি সেটে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেন অবাছাই স্লোভাকিয়ার মাগডালেনা রিবারিকোভা। তাই নারী বিভাগের ফাইনালে লড়বেন ভেনাস ও মুগুরুজা।

দু’টি সেমিফাইনালের মধ্যে সবার চোখ ছিলো ভেনাস ও কোন্তার ম্যাচের দিকে। দু’জনই ইতিহাস গড়ে সেমিফাইনালে নাম লিখিয়েছেন। কোন্তা যেখানে প্রথম বৃটিশ খেলোয়াড় হিসেবে সেমিতে উঠেন, সেখানে ২৩ বছর পর সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে শেষ চারের টিকেট পান ভেনাস। তাই নিজেদের ইতিহাসটাকে আরও সমৃদ্ধ করার সুযোগ ঘটে তাদের সামনে। লক্ষ্য ফাইনাল।

কিন্তু সেমির লড়াইয়ে জিতে নিজের ইতিহাসকে আরও সমৃদ্ধ করতে সক্ষম হয়েছেন ভেনাস। ১ ঘন্টা ১৩ মিনিট স্থায়ী ম্যাচে ৬-৪ ও ৬-২ গেমে কোন্তাকে হারিয়ে ফাইনালে উঠেন ভেনাস। এর আগে সবচেয়ে বেশি বয়সী নারী খেলোয়াড় হিসেবে সর্বশেষ ১৯৯৪ উইম্বলডনের ফাইনালে উঠেছিলেন চেক প্রজাতন্ত্রের মার্টিনা নাভ্রাতিলোভা উইম্বলডনের ফাইনালে উঠেছিলেন। তার পর এবার উঠলেন ভেনাস।

এই নিয়ে নবমবারের মত ফাইনালে উঠলেন ভেনাস। তবে ২০০৯ সালের পর প্রথম। সর্বশেষ ২০০৮ সালে উইম্বলডনের শিরোপা জয়ী ভেনাস বলেন, ‘এখানে আমি বেশ কয়েকবার ফাইনাল খেলেছি। যা আমার জন্য আর্শীবাদ। আমি আরও অনেক কিছু করবো বলছিনা না, তবে আরও অল্প কিছু করবো। আরো একটি হলে বেশ ভালো কিছু হবে। তবে সামনে অনেক বড় চাপ রয়েছে। আমার মনে হয় আমার অভিজ্ঞতা অনেক বেশি গুরুত্বপূর্ণ।’
গেলো জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হার মানেন ভেনাস। তবে এবারের আসরের শিরোপা জিততে পারলে সবচেয়ে বেশি বয়সে উউম্বলডনে শিরোপা জয়ে ক্ষেত্রে ছোট বোন সেরেনা উইলিয়ামসের রেকর্ড ভাঙ্গবেন তিনি। ক্যারিয়ারে সাতটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন ভেনাস। এরমধ্যে পাঁচটিই উইম্বলডনের।

ছোট বোন সেরেনা যেখানে প্রথম সন্তানের মা হবার জন্য প্রস্তুতি নিচ্ছেন, সেখানে এই সপ্তাহে উইলিয়ামস পরিবারের জন্য ১৩তম উইম্বলডন শিরোপার জয়ের জন্য মাঠে নামবেন ভেনাস। ফাইনালে সেরেনার উপস্থিতি আশা করছেন তিনি, ‘আমি ভীষণভাবে সেরেনাকে মিস করছি। আমি আশা করবো সে এখানে আসবে। ম্যাচের আগে সে এটা আমার জন্য করতে পারে। কিন্তু আমি বলবো, তোমাকে এটা করতে হবে না।’

সূত্রঃবাসস

Advertisement

কমেন্টস