স্ট্রাইকারের ভূমিকা ছেড়ে মিডফিল্ডার হয়ে যাচ্ছেন মেসি

প্রকাশঃ জুলাই ১৪, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

বার্সেলোনার প্রাণভোমরা হিসেবে পরিচিত লিওনেল মেসি। বার্সেলোনায় বেশির ভাগ সময়ই খেলেছেন আক্রমণভাগের এ প্রান্ত থেকে ওপ্রান্তে, যখন যেখানে ইচ্ছা। স্বাধীন সে ভূমিকায় মেসি অবিশ্বাস্য সফল। কাড়ি কাড়ি গোল করে ক্লাব বার্সাকে জিতিয়েছেন একের পর এক ম্যাচ। নিজেকে প্রতিষ্ঠিত করেন সাফল্যের চূড়ায়। নেইমার ও লুইস সুয়ারেজ যোগ দেওয়ার পর থেকে মেসির সেই ‘স্বাধীন স্ট্রাইকার’-ভূমিকাটা একটু বদলে যায়। গত দুই মৌসুমে লুইস এনরিকে তাকে খেলিয়েছেন অপেক্ষাকৃত একটু নিচের দিকে। এই ভূমিকাতেও সফল মেসি। সেই গোল-মেশিন মেসি আগামী মৌসুমে নাকি হয়ে যাচ্ছেন পুরো দস্তুর মিডফিল্ডার!

বার্সেলোনা শিবির থেকেই ভেসে আসছে এই আভাস। সদ্য শেষ হওয়া মৌসুমে মাঝমাঠই ছিল বার্সেলোনার সবচেয়ে দুর্বল জায়গা! মাঝমাঠে আন্দ্রেস ইনিয়েস্তা ছাড়া কার্যকর কেউ নেই। বয়সের কারণেই কিনা, ইনিয়েস্তার পায়েও আগের সে ধার নেই! ফলে খেলাটা তৈরি করে ধারালো আক্রমণ সাজাতে বেগ পেতে হচ্ছে বার্সাকে। আসন্ন মৌসুমে সেই সমস্যাটা যাতে না হয়, সে জন্যই নাকি বার্সার নতুন কোচ আর্নেস্তো ভালভার্দে মেসিকে পুরোপুরি মাঝমাঠে খেলানোর পরিকল্পনা করছেন।

বার্সার সেন্ট্রাল ডিফেন্ডার জেরার্ড পিকে বলেন, ফরোয়ার্ড মেসিকে পুরোপুরি মিডফিল্ডার হিসেবে খেলানোর সিদ্ধান্তটা পাক্কা! পিকে যে বললেন, মেসি মিডফিল্ডারের ভূমিকায় খেললেও বার্সা খাপ খাইয়ে নিতে পারবে। রাকুতেন স্পন্সরশিপ ইভেন্ট উপলক্ষ্যে গোল ডটকম আয়োজিত এক আড্ডায় হাজির হয়েছিলেন বার্সেলোনার তিন তারকা পিকে, নেইমার এবং আরদা তুরান। সরাসরি সেই আড্ডাতেই পিকে দিয়েছেন মেসিকে মিডফিল্ডারের ভূমিকায় খেলানোর আভাস। বলেছেন, নতুন কোচ ভালভার্দে ২০১৭-১৮ মৌসুমে বার্সাকে ৩-৪-৩ ফরম্যাটে খেলানোর পরিকল্পনাই করছেন।

সেই পরিকল্পনার অংশ হিসেবেই মেসিকে মাঝমাঠে খেলানোর কথা ভাবা হচ্ছে। দলের খেলা এবং গোল তৈরি করে দেওয়াই হবে তার কাজ! সদ্য বিয়ে করা মেসিরও বয়স হয়ে গেছে। সেই দিকটিই ইঙ্গিত করে পিকে বলেছেন, ‘আমাদের সবারই বয়স বাড়ছে। স্বাভাবিকভাবেই আমাদের সবারই শারীরিক সক্ষমতার মান নিম্নমুখী। বয়স হলে প্রত্যেক খেলোয়াড়ের ক্ষেত্রেই এটা হয়। কিছু কিছু খেলোয়াড় চিরন্তন এই সত্যটা বেশি অনুভব করে, কেউ কম। তবে আমরা সবাই আমাদের স্টাইলকে মানিয়ে নিতে চেষ্টা করব।’

পাশে থাকা নেইমার বা আরদা তুরান মেসির মিডফিল্ডার বনে যাওয়ার পরিকল্পনা সম্পর্কে অবশ্য কিছু বলেননি। তবে দুজনেই আশাবাদী, নতুন কোচের অধীনে বার্সা সাফল্য পাবে। ‘আমার মনে আছে, (অ্যাথলেতিকো) বিলবাওয়ের কোচ হিসেবে অসাধারণ কাজ করেছেন তিনি। আমাদের বিপক্ষে ম্যাচে সব সময়ই তারা ভালো এবং শক্তিশালী দল হিসেবে খেলেছে। কাজেই আমি জানি, তিনি অসাধারণ কোচ। এখন আমরা তাকে উচ্চ পর্যায়ের কোচ হিসেবেই দেখতে যাচ্ছি।’-বলেছেন বার্সার তুর্কি তারকা।

সতীর্থের কথা শেষ না হতেই সরব হয়ে উঠে ব্রাজিলিয়ান তারকা নেইমারের মুখ, ‘আমি আরদার সঙ্গে একমত। তবে আমি নতুন কোচকে ব্যক্তিগতভাবে চিনি না। তবে তার সম্পর্কে অনেক ভালো কিছু শুনেছি।’ খেলোয়াড়ী জীবনে ভালভার্দে বার্সেলোনাতেই খেলেছেন। বার্সার খেলার ধরনটা তাই তার জানাই। পিকেও আশাবাদী, ভালভার্দে বার্সার কোচ হিসেবেও সফল হবেন।

Advertisement

কমেন্টস