জার্মানি গিয়ে ভিক্ষা করলেন এই ভারতীয় খেলোয়াড়

প্রকাশঃ জুলাই ১২, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

গিয়েছিলেন সুইমিং চ্যাম্পিয়নশিপ অংশ নিতে, বার্লিনে। লক্ষ্য ছিল, দেশের জন্য পদক জিতে ফেরা। জিতে ফিরলেনও, কিন্তু কী ভাবে?

কাঞ্চনমালা পান্ডে, দৃষ্টিহীন। বার্লিন গিয়েছিলেন প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে অংশ নিতে। ভারতীয় প্যারালিম্পিক কমিটিই পাঠিয়েছিল তাঁকে। কিন্তু কাঞ্চনমালা সেখানে পৌঁছলেও টাকা পৌঁছয়নি। বিদেশের মাটিতে দৃষ্টিহীন মেয়েটির সামনে তখন কোনও উপায় ছিল না। প্রতিযোগিতায় অংশ নিয়েই ফিরতে চেয়েছিলেন। শেষ পর্যন্ত বার্লিনের রাস্তায় ভিক্ষা করে ওই প্রতিযোগিতায় নামেন কাঞ্চনমালা। একই অবস্থা হয়েছিল আরও এক প্যারালিম্পিয়ান সুয়াশ যাদবেরও। দেশের প্যারালিম্পিয়ান সংস্থা দু’জন প্রতিযোগীকে যে অসহায় অবস্থায় ছেড়ে দিয়েছিল সেখান থেকেও রুপো জিতে ফিরেছেন ওঁরা। অর্জন করেছেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতাও।

এই প্রসঙ্গে কাঞ্চনমালা বলেছেন, ‘‘আমি কখনও ভাবিনি এ রকম পরিস্থিতির মধ্যে পড়তে হবে। আমাকে পাঁচ লাখ টাকা ধার করতে হয়েছিল। যাতে আমি প্রতিযোগিতায় অংশ নিতে পারি। আমাকে বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন করতেই হত। আমি জানি না কেন ভারতের প্যারালিম্পিয়ান কমিটি সেটা বুঝতে পারছে না।’’ এখনও সেই টাকা ফেরত পাননি তিনি।  কাঞ্চনমালা  আরো বলেন, ‘‘সরকারি ভাবে এখনও জানি না আমি সেই টাকা ফেরত পাব কি না। হোটেলে ৭০ হাজার আর খাওয়ার জন্য ৪০ হাজার টাকা খরচ হয়েছে।’’

সূত্রঃআনন্দবাজার পত্রিকা

Advertisement

কমেন্টস