বাংলাদেশের জন্য সুখবর, অনুশীলনে অস্ট্রেলিয়ার ‘এ’ দল

প্রকাশঃ জুলাই ৫, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

বেশ কিছু দিন ধরেই বেতন-ভাতা নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও খেলোয়াড়দের দ্বন্দ্বে টালমাটাল অস্ট্রেলিয়ার ক্রিকেট। অচলাবস্থার এই অবস্থায় দক্ষিণ আফ্রিকা সফর সামনে রেখে অনুশীলন শুরু করেছে অস্ট্রেলিয়া ‘এ’ দল। অস্ট্রেলিয়া ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফর শুরু হওয়ার কথা ১২ জুলাই।

বোর্ডের প্রস্তাবিত চুক্তির বিরোধিতা করে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা আসন্ন সব সিরিজ বয়কট করার ঘোষণা দিয়েছেন। আগস্টে বাংলাদেশে আসার কথা দেশটির জাতীয় দলের।

অস্টেলিয়া্ এ দলের অনশীলনে ফেরা অবশ্যই একটা স্বস্থির বিষয়। কারন আফ্রিকা সফরের পর অজিদের বাংলাদেশর সাথে দুই ম্যাচের টেস্ট ম্যাচ কেলার কথা রয়েছে।

বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের ঝামেলাটা বোর্ডের প্রস্তাবিত নতুন চুক্তি ঘিরে। এতে ক্রিকেটারদের মোট আয় প্রায় ৩৫ শতাংশ বাড়বে, তবুও বোর্ডের আয়ের তুলনায় খেলোয়াড়দের বেতন-ভাতা নিতান্তই কম মনে করছে এসিএ। খেলোয়াড়দের বেশি আপত্তি রাজস্বের অংশ নিয়ে। ১৯৯৭ সাল থেকে চলে আসা বর্তমান চুক্তিতে রাজস্বের একটা অংশ পান ক্রিকেটাররা। তৃণমূলের ক্রিকেটে অনুদান আরও বাড়াতে এবার এতে একটু বদল আনতে চাইছে বোর্ড। তাদের প্রস্তাব, শুধু আন্তর্জাতিক ক্রিকেটাররাই বাড়তি রাজস্বের ভাগ পাবেন, ঘরোয়া ক্রিকেটাররা পাবেন একটা নির্দিষ্ট অঙ্ক।

কিন্তু স্মিথ-ওয়ার্নাররা ঘরোয়া লিগের ক্রিকেটারদের জন্যও লড়ে যাচ্ছেন। এ নিয়েই চলছে অচলাবস্থা। ৩০ জুনের মধ্যে নতুন চুক্তিতে সই না করায় দেশটির ক্রিকেটাররা এখন ‘বেকার’। ক্রিকেটাররা বলছেন তারা সব সিরিজ খেলতে চান। কিন্তু দাবি মানতে হবে।

এর ভেতর সূচি মেনে সঠিক সময়ে কোচ জেসন গিলেস্পির কাছে রিপোর্ট করেছেন খেলোয়াড়েরা। শুরু করেছেন অনুশীলন। তাদের আশা, বোর্ড দাবি মেনে নিয়ে খেলতে সাহায্য করবে।

সাবেক অস্ট্রেলীয় অধিনায়কের অভিমত, ‘বর্তমান সমঝোতা চুক্তি আগামী ১২ মাস বহাল রাখা প্রয়োজন। সিএ-এসিএ আড়ালে গিয়ে সবকিছুর নিষ্পত্তি করুক। খেলোয়াড়েরা খেলতে চায়। তাদের খেলতে দিন। সব সমস্যার সমাধান হোক আড়ালে।’

ক্লার্কের চাওয়া, একটি ম্যাচও যেন হাতছাড়া না হয় স্মিথদের। সমস্যা সমাধানের আগে পর্যন্ত খেলোয়াড়েরা খেলার মধ্যেই থাকুক। ক্রিকেট অস্ট্রেলিয়ার জাতীয় প্রতিভা ব্যবস্থাপক গ্রেগ চ্যাপেলের আশা দ্রুতই সমাধান হবে এই সমস্যার, ‘আমি আশা করছি, শিগগিরই এটির ইতিবাচক একটা সমাধান দেখতে পাব এবং মন দিতে পারব ক্রিকেটে।’ সূত্র: এএফপি, রয়টার্স।

Advertisement

কমেন্টস