যে সমীকরণে সেমিফাইনালে যাবে বাংলাদেশ

প্রকাশঃ জুন ৬, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

হারলেই বেজে যাবে চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসর থেকে বিদায় ঘন্টা এমন সমীকরণ মাথায় নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে মাঠে নামে বাংলাদেশ। টাইগার ব্যাটসম্যানদের হতাশ করা পারফরম্যান্সের পর অস্ট্রেলিয়া দলের ব্যাটসম্যানদের দৃঢ়তায় যখন জয়ের পথে অসিরা ঠিক তখন অসিদের জয়ের পথে বাধা হয়ে দাঁড়িয়ে আসরে বাংলাদেশের টিকিয়ে রাখার পথ করে দিল বৃষ্টি!

ভারী বর্ষণের ফলে জয়ের পথে থাকা অস্ট্রেলিয়া ক্রিকেট দল ও বাংলাদেশের মধ্যকার ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। এর ফলে উভয় দল পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছেড়েছে। আর এতেই আসরে টিকে থাকার পাশাপাশি চলমান চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে বাংলাদেশের খেলার সম্ভাবনাও জেগে ওঠেছে।

এর জন্য অবশ্য বাংলাদেশকে নিজেদের শেষ ম্যাচের পাশাপাশি অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ও নিউজিল্যান্ড-ইংল্যান্ড ম্যাচের দিকে তাঁকিয়ে থাকতে হচ্ছে।

বর্তমানে গ্রুপ ‘এ’ তে থাকা দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি পয়েন্ট স্বাগতিক ইংল্যান্ডের। বাংলাদেশের বিপক্ষে পাওয়া একমাত্র জয়ের সুবাধে ২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান দলটির। অন্যদিকে, বাকী তিনটি দল যথাক্রমে বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে অষ্টেলিয়া। আর এক ম্যাচে হার এবং অষ্টেলিয়ার বিপক্ষে পয়েন্টে ভাগাভাগির সুবাদে ১ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।আর নিউজিল্যান্ড সমান পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে। নেট রান রেটের জন্য বাংলাদেশ এগিয়ে আছে নিউজিল্যান্ডের থেকে।কিন্তু তাদের হাতে দুটি ম্যাচ বাকি আছে। যার ফলে, চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে যাওয়ার সম্ভাবনা রয়েছে গ্রুপের চারটি দলেরই।

বাংলাদেশকে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে  যেতে প্রথমত অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার পরবর্তী খেলায় ইংল্যান্ডকে জয়লাভ করতে হবে। তাহলে স্বাগতিক দেশ ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষ দল হিসেবে সেমিফাইনালে উঠে যাবে। আর সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার পয়েন্ট হবে তিন খেলায় ২। এ অবস্থায় বাংলাদেশ যদি শেষ খেলায় নিউ জিল্যান্ডকে হারাতে পারে তাহলে টাইগার বাহিনীর পয়েন্ট হবে ৩। কিউইরা ১ পয়েন্ট নিয়ে প্রতিযোগিতা থেকে বিদায় নেবে আর সেমিফাইনালে চলে যাবে মাশরাফি বাহিনী। তবে এই সমীকরণ কেবল কাগজে-কলমের। বাস্তব পরিস্থিতি নির্ভর করবে মাঠের খেলায় কে কতটা পারদর্শিতা দেখাতে পারছে তার ওপর।

Advertisement

কমেন্টস