নিউজিল্যান্ডকে হারিয়ে, শ্রীলংকাকে উড়িয়ে দিয়ে র‍্যাংকিংয়ের ছয়ে বাংলাদেশ

প্রকাশঃ মে ২৫, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

আগে থেকেই ত্রিদেশীয় সিরিজ জয় নিশ্চিত করেছিলো নিউজিল্যান্ড।তারপরও এই ম্যাচটি মাশরাফিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর সেই জয় ছিনিয়ে নিলো টাইগারেরা।শ্বাসরুদ্ধকর ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে প্রথমবারের মত র‌্যাংকিংয়ের ৬ নম্বরে উঠল টিম টাইগার। প্রথমে টসে হেরে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৭০ রান করেছে নিউজিল্যান্ড। জবাবে নির্ধারিত ৫০ ওভারের আগেই জয় নিশ্চিত করে টাইগারেরা।

দেওয়া ২৭১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় বলেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। জিতেন প্যাটেলের বলটি তুলে মারতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে থাকা কোরি অ্যান্ডারসনের তালুবন্দী হন সৌম্য সরকার। দলীয় ৭ রানে প্রথম উইকেট হারানোর পর দারুণ জুটি গড়েন তামিম ইকবাল এবং সাব্বির রহমান। ধীরে ধীরে উইকেটে থিতু হয়ে আস্তে আস্তে হাত খোলেন। টানা ব্যর্থতায় সমালোচনায় জর্জরিত সাব্বির এদিন ভালোই সঙ্গ দিলেন তামিমকে। দুজনেই তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি।

এরপর মিচেল স্যান্টনারকে তুলে মারতে গিয়ে ক্যাচ দিলেন ৮০ বলে ৬৫ রান করা তামিম। শেষ হলো দ্বিতীয় উইকটে ১৩৬ রান অসাধারণ জুটি। সাব্বিরও টিকতে পারলেন না। দলের স্কোর আর  মাত্র ৫ রান যোগ হতেই  ৮৩ বলে ৯ বাউন্ডারিতে সমান ৬৫ রান করে মোসাদ্দেকের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রানআউট হয়ে গেলেন তিনি। হতাশ করলেন তরুণ মোসাদ্দেকও। ১০ রান করে জিতেন প্যাটেলের বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়লেন তিনি!

সাকিব আল হাসান এবং মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিম। বলের সঙ্গে পাল্লা দেওয়াটা ততটা জরুরী ছিল না। কিন্তু বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের কী মনে হলো; হ্যাশিম ব্যানেটের বলটা অযথা তুলে মারতে গিয়ে সীমানার কাছে স্যান্টনারের তালুবন্দী হলেন তিনি! আউট হওয়ার আএ ৩২ বলে ২ বাউন্ডারিতে করেছেন ১৯ রান। মুশফিকের সঙ্গী হলেন মাহমুদ উল্লাহ। দুই ভায়রা ভাই মিলে অসাধারণ ব্যাটিংয়ে দলকে জয়ের বন্দরে নিয়ে গেলেন।

কমেন্টস