মাশরাফি কি বুঝতে পারবেন এই ভাষা ?

প্রকাশঃ এপ্রিল ১০, ২০১৭

সাদিয়া ইসলাম।।

‘অভিমানী’ মাশরাফি যেন বড়ই ‘অভিমানী’। বুকের মধ্যে কষ্ট চাপা রাখবে কিন্তু কাউকে কিছু বুঝতেই দিবেন না।নিজের সুখটা সকলের সাথে ভাগ করে নিতে চান। কিন্তু দুঃখটার ভাগ কাউকেই দিতে চান না। তাইতো অনেক কিছু হয়ে যাওয়ার পরেও  কাউকে  কিছু বুঝতে না দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টকে চির বিদায় জানালেন। ম্যাশের এমন ঘোষণায় সেদিন শ্রীলংকার আকাশ কেঁদেছিল অঝরে সাথে দেশের হাজারো ক্রিকেটপ্রেমীরা।

ম্যাশের প্রতি ভালোবাসার থেমে ছিলো না কোথাও।  বিড়াল নামের এই প্রাণীটি হয়তো আমাদের ভাষা বোঝে না  কিন্তু ভালোবাসা ঠিকি বোঝে। মাশরাফি কি ? তাকে দিয়ে কি করতে হয়? খেতে হয় নাকি খেলতে হয়? যার সম্পর্কে কোন ধারণাই নেই তার। কিন্তু ম্যাশের বিদায় ম্যাচে কি অপলক দৃষ্টিতে চেয়ে আছে এই বিড়ালটি। মনে হয় কিছু একটা বলতে চায় ম্যাশকে। কিন্তু কি বলতে চায়? হয়তো হাজারো মানুষের মাশরাফি বিদায়ের  বুক ভরা বোবা কান্না বুঝতে পেরেছিলো। তাইতো মায়াবী চোখে চেয়ে আছে। হয়তো বলতে চাচ্ছে  এভাবে বিদায় নিয়ো না।কিন্ত ম্যাশকি বুঝবে তাঁর এই চেয়ে থাকার ভাষা?

যে মানুষটার জন্য আজ বাংলাদেশের ক্রিকেটে এতো বড় পরিবর্তন। দেশের ক্রিকেট আজ সুখের সময় কাটাচ্ছে। সেই মানুষটা এই ভাবে বিদায় নিবে এটা মেনে নেওয়া খুব কষ্টের। প্রিয়ো ম্যাশকে ফিরিয়ে আনতে ক্রিকেটপ্রেমীরা এখন রাস্তায় নেমেছে। লিখছেন গান ‘মাশরাফি তুমি ফিরে এসো’।কিন্তু শুরুতেই বলেছি ছেলেটা অনেক অভিমানী।নিজের সিন্ধান্ত থেকে কখনোই অনড় হননি এবারো হয়তো তার ব্যতিক্রম হবেন না।

ছবিঃফেসবুক

Advertisement

কমেন্টস